বাংলাদেশ, জাতীয়, অর্থনীতি

পেঁয়াজের দাম চড়া হলেও ক্রয়সীমার মধ্যে রয়েছে: বাণিজ্যমন্ত্রী

আবু বকর

ডিবিসি নিউজ

সোমবার ১৬ই মে ২০২২ ১১:৫৪:৩১ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

পেঁয়াজের দাম চড়া হলেও ক্রয়সীমার মধ্যেই রয়েছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সোমবার সকালে সাংবাদিকদের এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

এসময় টিপু মুনশি বলেন, পেঁয়াজের বাজার এখন স্থিতিশীল। স্থিতিশীল বলতে দাম চড়া হলেও ক্রয়সীমার মধ্যেই রয়েছে।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, নিত্যপণ্য নিয়ে বেশ আলোচনা চলছে। জানা দরকার, বাংলাদেশও বৈশ্বিক পরিস্থিতির শিকার। দেশের চাহিদা পূরণ করতে ৯০ শতাংশ ভোজ্যতেল আমদানি করতে হয়, সুতরাং বিশ্ববাজারের দামের ওপর নির্ভর করতে হয়।

তিনি বলেন, ব্যবসায়ীদের বলা হয়েছিল, রোজার আগে বা ঈদের আগে দাম যেন না বাড়ে। ব্যবসায়ী বলতে মূলত ডিলার ও পাইকাররা সেই বিশ্বাস ভঙ্গ করেছে। সংকট মোকাবেলায়  সরকার তৎপর রয়েছে। যেকোন উপায়ে যেন সংকট কাটে সেই ব্যবস্থা করবে সরকার।

বাণিজ্যমন্ত্রী বলেন, যুদ্ধের কারণে গমের ওপরও বিরূপ প্রভাব পড়েছে। প্রভাব পড়েছে সূর্যমুখী তেলেও। পাম অয়েলের উৎস (মূলত ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া) সীমিত হয়ে গেছে। তবে সামনে তা বাড়বে বলে আশা করছি। এসময় জুন থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত আবারও ন্যায্যমূল্যে ১ কোটি পরিবারের কাছে নির্দিষ্ট পরিমাণ নিত্যপণ্য বিক্রি করা হবে বলেও জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি পোশাকের চাহিদা বেড়েছে। কিন্তু সরকার চায়, বিশ্ববাজারে বাংলাদেশের পণ্যের চাহিদায় বৈচিত্র্য আসুক।

আরও পড়ুন