আন্তর্জাতিক, অন্যান্য

পেরুর হুয়াচিপা চিড়িয়াখানার শোভা বাড়াচ্ছে আট পেঙ্গুইন ছানা

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর ২০২১ ০৯:৫৪:৩৮ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

পেরুর হুয়াচিপা চিড়িয়খানার অন্যতম আকর্ষণ এখন দুই মাস বয়সী আট হাম্বোল্ট পেঙ্গুইন ছানা। তাদের নানা কর্মকান্ড দেখতে প্রতিদিনই ভিড় করছে পশুপ্রেমিরা। আর এসব পেঙ্গুইনের সংখ্যা বাড়াতে নানা পদক্ষেপ নিচ্ছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

আটটি হাম্বোল্ট পেঙ্গুইন ছানা নজর কাড়ছে দর্শণার্থীদের। দুই মাস বয়সী এসব পেঙ্গুইনকে দেখতে পেরুর লিমা শহরের হুয়াচিপা চিড়িয়াখানায় ভিড় বাড়ছে। জুলাই মাসে জন্ম নেয়া পেঙ্গুইনগুলোর সারাদিনই কাটে খাঁচায়।

এখানকার কর্মীরা বলেন,'ছোট ছোট পেঙ্গুইন দেখার মজাটা অন্যরকম। ওদের দেখলেই প্রশান্তি আসে। চিড়িয়াখানায় আরোও পেঙ্গুইন জন্ম নিক, সংখ্যা বাড়ুক এই প্রার্থনায় করি।'

বর্তমানে চিড়িয়াখানায় ৪২টি হাম্বোল্ট পেঙ্গুইন রয়েছে। পৃথিবীর আলো দেখার অপেক্ষায় আছে আরও ছয়টি, অক্টোবরে ডিম ফুটলেই চিড়িয়াখানায় যোগ হবে নতুন সদস্য।

পেরু হুয়াচিপা চিড়িয়াখানা তত্ত্বাবধায়ক ক্রিশ্চিয়ান এলিয়াস জানান,'নতুন আটটি পেঙ্গুইনের জন্ম হয়েছে, আর এখনও ছয়টি ডিম ফুটতে বাকি। আগামী ৪২ দিনের মধ্যেই এসব ডিম ফুটে বাচ্চা বের হবে। আমরা হাম্বোলট প্রজাতির পেঙ্গুইনের সংখ্যা বাড়াতে কাজ করে যাচ্ছি।'

পেরুতে হাম্বোল্ট প্রজাতির পেঙ্গুইনের সংখ্যা আগের তুলনায় কমতে শুরু করেছে। তাই এগুলোর সুরক্ষা ও জন্ম বৃদ্ধিতে নানা পদক্ষেপ নিচ্ছে সরকার। চিলি ও পেরুর উপকূলে বনাঞ্চলে বাস করে এসব পেঙ্গুইন।

গবেষকরা বলছে, এই দুই দেশে আড়াই থেকে ১০ হাজার হাম্বোল্ট পেঙ্গুইন বাস করে, ১৫ থেকে ২০ বছরের বেশি বাঁচে না তারা।  

আরও পড়ুন