আন্তর্জাতিক, আমেরিকা, আরব

'প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র বসানো হলে ইরাকের সার্বভৌমত্ব লঙ্ঘন করা হবে'

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

শুক্রবার ২৪শে জানুয়ারী ২০২০ ০৫:৩১:২৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইরাকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বসানোর মার্কিন পরিকল্পনার কঠোর নিন্দা করেছেন দেশটির এক সংসদ সদস্য।

ইরাক সংসদের নিরাপত্তা এবং প্রতিরক্ষা কমিটির সদস্য করিম আলাভি বলেন, দেশটিতে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বসানো হলে তাতে ইরাকের সার্বভৌমত্ব লঙ্ঘন করা হবে।

তিনি আরও বলেন, ইরাকের সংসদ, দেশটির সব রাজনৈতিক গোষ্ঠী এবং ধারার প্রতিনিধিত্ব করছে। ইরাকের জনমতের প্রতি সমর্থন জানিয়ে সংসদ সে দেশে মোতায়েন মার্কিন সব সেনা সরিয়ে নেয়ার দাবি জানিয়েছে আর এ অবস্থায় কথিত যুদ্ধ-ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে ইরাকে মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র বসানো হলে তাতে ইরাকের সার্বভৌমত্ব লঙ্ঘন করা হবে।

এছাড়া, ইরাকে মার্কিন সেনা উপস্থিতিকে পরিষ্কার ভাষায় অবৈধ হিসেবে উল্লেখ করেন তিনি।  তিনি বলেন, ইরাক সংসদের সাম্প্রতিক সিদ্ধান্তের মাধ্যমে এ বিষয়টি স্পষ্ট হয়ে গেছে। ইরাক সংসদের সেনা সরানো সংক্রান্ত সিদ্ধান্ত আমেরিকা মেনে না নিলে পরিণাম কি দাঁড়াবে সে কথাও উল্লেখ করেন করিম আলাভি।

তিনি বলেন, সেনা সরানোর সিদ্ধান্ত এখন আমেরিকাকেই নিতে হবে আর এটি বাস্তবায়ন না হলে সব ধরণের প্রতিক্রিয়া দেখাবে ইরাক। এ সব প্রতিক্রিয়ার মধ্যে মার্কিন সেনা অপসারণের জন্য জাতিসংঘসহ অন্যান্য মুসলিম সংস্থাগুলোর কাছে অভিযোগ করার বিষয়টি রয়েছে বলে জানান তিনি।

জানুয়ারি মাসের ৮ তারিখে ইরাকের আল আনবার প্রদেশের মার্কিন ঘাঁটি আইন আল-আসাদে ইরানের নজিরবিহীন ক্ষেপণাস্ত্র হামলাকে কেন্দ্র করে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েনের কথা বলছে মার্কিন যুক্তরাষ্ট্র।

জানুয়ারি মাসের ৩ তারিখে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান হামলা করে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলাইমানি এবং ইরাকের জনপ্রিয় আধা সামরিক বাহিনী হাশদ আশ-শাবি বা পিএমইউ'র সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল মুহানদিসকে হত্যা করে আমেরিকা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছেন। আর এরই জবাবে ইরাকে দুই মার্কিন ঘাঁটির ওপর ক্ষেপণাস্ত্র হামলা করেছিল ইরান।

আরও পড়ুন