আন্তর্জাতিক, এশিয়া

'প্রতিবেশী সবার সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত ইরান'

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৩শে জানুয়ারী ২০২০ ০৭:০৫:০৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, পারস্য উপসাগরীয় অঞ্চলের প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ইরান আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে।

পারস্য উপসাগরীয় অঞ্চলে যখন প্রচণ্ড রকমের রাজনৈতিক ও সামরিক উত্তেজনা চলছে তখন তিনি ইরানের পক্ষ থেকে এ প্রস্তুতির কথা ঘোষণা করেন।

জারিফ বলেন, প্রতিবেশীদের সঙ্গে সংলাপে বসার ব্যাপারে ইরানের দরজা সবসময় খোলা এবং এ অঞ্চলের স্বার্থ বিবেচনা করে আমরা যেকোনো ধরনের সম্পূরক কাজে অংশ নিতে প্রস্তুত আছি। মধ্যপ্রাচ্যের জনগণের আশা পূনরুজ্জীবিত করতে এবং এ অঞ্চলের স্থিতিশীলতা ও উন্নয়ন নিশ্চিত করতে যেকোনো ধরনের পদক্ষেপকে আমরা স্বাগত জানাই।

জাওয়াদ জারিফ তার নিজের টুইটার পেইজে আজ বৃহস্পতিবার এসব কথা বলেছেন। ধারণা করা হচ্ছে- আরবি ভাষায় লেখা এ টুইটার বার্তা তিনি পারস্য উপসাগরীয় আরব দেশগুলোকে উদ্দেশ করে প্রচার করেছেন।

মোহাম্মদ জাওয়াদ জারিফের টুইটার পোস্টের একদিন আগে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান বলেছেন, তিনি ইরানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছেন। তবে তিনি দাবি করেছেন, আলোচনা হবে কিনা তা নির্ভর করছে তেহরানের ওপর। ফারহান ভিত্তিহীন দাবির পুনরাবৃত্তি করে বলেছেন, সহিংসতার মধ্যদিয়ে মধ্যপ্রাচ্যে ইরান তাদের এজেন্ডা বাস্তবায়নের যে চেষ্টা চালিয়ে আসছে তা বন্ধ করলেই কেবল ইরানের সঙ্গে আলোচনা করা হবে।

আরও পড়ুন