জেলার সংবাদ, অন্যান্য ধর্ম

প্রতিমা বিসর্জনে সারা দেশে শেষ হলো শারদীয় দুর্গোৎসব

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

সোমবার ২৬শে অক্টোবর ২০২০ ০৯:০৭:২৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বিজয়া দশমীতে সারা দেশে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব। ঢাকের বাদ্য আর অশ্রুসিক্ত ভালোবাসায় বিদায় জানান ভক্তরা। এসময় নিজের পরিবারসহ সবার মঙ্গল কামনা এবং করোনামুক্ত বিশ্বের কামনায় দেবীর কাছে প্রার্থনা করেন ভক্তরা।

আবারো মর্ত্যলোক ছেড়ে স্বর্গলোকে প্রস্থান করলেন দেবী দুর্গা। তাই ভক্তদের মনে সকাল থেকেই বিদায়ের বিষাদ। মহামারি করোনার জন্য কিছুটা কড়াকড়ি থাকলেও, প্রতিমা বিসর্জনের আগে মণ্ডপে মণ্ডপে সিঁদুর খেলায় মেতে ওঠেন নারীরা।

এবার প্রতিমা বিসর্জনকে ঘিরে অন্যান্য বছরের মতো তেমন আয়োজন ছিলো না কক্সবাজার সমুদ্র সৈকতে। সোমবার দুপুরের পর থেকে সৈকতে আসতে থাকে প্রতিমা। এরমধ্যে বান্দরবান থেকেও আসে প্রতিমা। উলুধ্বনি, শঙ্খ ও ঢোল বাজিয়ে সাগরে বিসর্জন দেয়া হয় প্রতিমা। ভক্তদের চোখেমুখে আনন্দের পাশাপাশি ছিলো বিষাদের ছায়াও।

এদিকে, চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকতে দেয়া হয় প্রতিমা বিসর্জন। দুর্গতিনাশিনীকে বিদায় জানাতে সৈকত ছিলো পুণ্যার্থীদের উপচেপড়া ভিড়। নগরীর কাট্টলী সৈকত, কালুরঘাট, ফিরিঙ্গিবাজার, পারকি সৈকতেও প্রতিমা বিসর্জন দেয়া হয়।

এছাড়া, বরিশালে বিভিন্ন মন্দির থেকে দেবী দুর্গার প্রতিমা এনে কীর্তনখোলা নদীর ডিসি ঘাটে প্রতিমা বিসর্জন দেয়া হয়। এছাড়া যেসব মন্দিরে পুকুর আছে তারা সেখানেই প্রতিমা বিসর্জন দেন।

আর, রাজশাহীর পদ্মাপাড়ে দেয়া হয় প্রতিমা বিসর্জন। এরমধ্যে দিয়ে শেষ হয় শারদীয় দুর্গোৎসবের মিলনমেলা।

তাছাড়া ময়মনসিংহ, রংপুর, সিলেট, বগুড়া, গাইবান্ধা, নওগাঁ, শেরপুর, চাঁদপুর, নাটোর, দিনাজপুরসহ সারা দেশে প্রতিমা বিসর্জন সম্পন্ন হয়।

আরও পড়ুন