আন্তর্জাতিক, বিজ্ঞান ও প্রযুক্তি

প্রথমবারের মত মহাকাশে হাঁটলেন দুই নারীর দল

ময়ূখ

ডিবিসি নিউজ

রবিবার ২০শে অক্টোবর ২০১৯ ১২:৩৬:৫৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রথমবারের মত মহাকাশে হাঁটলেন শুধুই নারী নভোচারীদের একটি দল।

এই মিশনে অংশ নিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন দুই নভোচারী ক্রিস্টিনা কোখ ও জেসিকা মায়ার। বিকল হয়ে যাওয়া একটি 'পাওয়ার কন্ট্রোল ইউনিট' প্রতিস্থাপন করতে গিয়ে তারা আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের বাইরে সাত ঘণ্টা সময় কাটিয়েছেন। খবর বিবিসির। 

এর আগেও আরও চারবার মহাকাশে হেঁটেছেন মিজ কোখ। তবে, মিজ মায়ারের জন্য এটিই ছিল প্রথম মহাকাশ মিশন। মিজ কোখ একজন ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার। আর মিজ মায়ার মেরিন বায়োলজিতে ডক্টরেট করেছেন।

নাসা জানায়, জেসিকা মায়ার হলেন মহাকাশ হাঁটায় অংশ নেয়া ১৫তম নারী। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভিডিও কল দিয়ে এই দুই নভোচারীকে অভিনন্দন জানিয়েছেন।

শুক্রবার গ্রিনিচ মান সময় বেলা ১১:৩৮ মিনিটে তাঁরা আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের বাইরে যান। এ সময়ে তাদের গায়ে ছিল নাসার স্পেস-স্যুট বা মহাকাশযাত্রায় ব্যবহারের উপযোগী বিশেষ পোশাক।

এই দুই নভোচারীর হাঁটার গন্তব্য ছিল আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের পোর্ট-৬ ট্রাস স্ট্রাকচার নামক একটি স্থান। সেখানে পৌঁছে তারা ব্যাটারি চার্জ-ডিসচার্জ ইউনিট (বিসিডিইউ) প্রতিস্থাপন করেছেন। প্রতিস্থাপন শেষ করে তারা বিকল হয়ে যাওয়া সেই যন্ত্রাংশ নিয়ে ফিরে আসেন।

দুই নারী নভোচারীর এই মহাকাশ-যাত্রাকে 'ঐতিহাসিক ঘটনার চেয়ে অধিক গুরুত্বপূর্ণ' বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী কামালা হ্যারিস।

 

আরও পড়ুন