আন্তর্জাতিক, আমেরিকা, ইউরোপ

প্রবল তুষারঝড়ে বিপর্যস্ত ইউরোপ ও আমেরিকা

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

সোমবার ৮ই ফেব্রুয়ারি ২০২১ ১২:৪১:১৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রবল তুষারঝড়ের কবলে পড়েছে ইউরোপ ও আমেরিকা। যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশে করোনা টিকা কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। বিপর্যস্ত হয়ে পড়েছে বিদ্যুৎ, গ্যাস, টেলিফোন ও যোগাযোগ ব্যবস্থা। এছাড়া যুক্তরাজ্য, নেদারল্যান্ডস ও জার্মানিতে দুর্ঘটনা বেড়েছে, স্থবির হয়ে পড়েছে জনজীবন। 

তুষারঝড়ে নেদারল্যান্ডসে নয় বছরে প্রথম আবহাওয়া সতর্কতা জারি করেছে দেশটির সরকার। বন্ধ রয়েছে ট্রেন যোগাযোগ। কয়েকটি এয়ারপোর্টে বিমান চলাচল বাতিল করেছে কর্তৃপক্ষ।

করোনা পরীক্ষা কেন্দ্রগুলো বন্ধ। বন্ধ সুপারমার্কেটে পণ্য সরবরাহ। ভ্রমণ সতর্কতা জারি করে নাগরিকদের ঘরে থাকার আহ্বান জানানো হয়েছে। 

যুক্তরাজ্যের বেশ কয়েকটি অঞ্চলে আঘাত হেনেছে তুষার ঝড় ডার্সি। লন্ডনসহ পূর্ব ও দক্ষিণ পূর্বাঞ্চলে ঝড়ো বাতাসসহ ভারী তুষারপাতের কারণে সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। 

এদিকে, তুষারে ঢাকা পড়েছে জার্মানির উত্তরাঞ্চল। পুলিশ জানিয়েছে, এপর্যন্ত ২২২টির বেশি দুর্ঘটনায় আহত হয়েছে অন্তত ২৮জন। ম্যুনস্টার শহরে অ্যাম্বুলেন্স সেবাসহ সব ধরণের গণপরিবহণ বন্ধ রয়েছে। বার্লিন ও হ্যানওভারসহ কয়েকটি শহরে সঙ্গে বন্ধ রয়েছে ট্রেন চলাচল।

এক সপ্তাহের কম সময়ের ব্যবধানে যুক্তরাষ্ট্রের উত্তর পূর্বাঞ্চলে আবারও আঘাত হেনেছে তুষারঝড়। নিউইয়র্ক ও ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে ১১ইঞ্চি পর্যন্ত তুষারপাত হয়েছে।  

নিউ ইয়র্কের মেয়র বিল দ্য ব্ল্যাসিও জানিয়েছেন, যে কোন পরিস্থিতিতে করোনা টিকা কার্যক্রম চলবে। তবে এরইমধ্যে অভিযোগ উঠেছে, কয়েকটি কেন্দ্র বন্ধ রয়েছে এবং টিকা সঙ্কট দেখা দিয়েছে। 

আরও পড়ুন