বাংলাদেশ, শিক্ষা

প্রাথমিকে প্রায় ৪৫ হাজার সহকারী শিক্ষক নেয়া হবে

আবু বকর

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২১শে এপ্রিল ২০২২ ০৩:১১:১৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রাথমিকে প্রায় ৪৫ হাজার সহকারি শিক্ষক নিয়োগ দেয়া হবে। সকালে সচিবালয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা উপলক্ষ্যে সংবাদ সম্মেলনে এ কথা জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো জাকির হোসেন।

এছাড়া শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ স্বচ্ছ থাকবে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের সচিব আমিনুল ইসলাম খান।

প্রতিমন্ত্রী জানান, ২২শে এপ্রিল থেকে ৩ ধাপে ৬১ জেলায় পরীক্ষা শুরু হবে। ৩ ধাপের পরীক্ষাই শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হবে। এবার পরীক্ষার্থী ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন। সারাদেশে প্রাথমিক বিদ্যালয় ৬৫ হাজার ৫৬৬টি। অনুমোদিত শিক্ষক পদ ৪ লাখ ২৮ হাজার ৭০১টি।

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আমিনুল ইসলাম খান জানান, সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ স্বচ্ছ থাকবে। যারা এই পরীক্ষা নেবে তারা সবাই পাঁচদিন ধরে সবার থেকে আলাদা থাকছেন। এমনকি তারা তিন স্তরের নিরাপত্তার মধ্যে থাকছেন। এছাড়াও বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, ২০১৯ সালের নিয়োগবিধি অনুযায়ী শিক্ষক নিয়োগে ৬০ শতাংশ থাকবে মহিলা কোটা, ২০ শতাংশ পোষ্য কোটা এবং ২০ শতাংশ পুরুষ কোটা (সাধারণ কোটা)। আর সব কোটাতে বিজ্ঞান বিভাগ বিষয়ে ২০ শতাংশ কোটা আছে। অর্থাৎ প্রতিটি কোটা থেকে যারা নির্বাচিত হবেন তাদের বিজ্ঞান বিভাগ থেকে আসতে হবে।

আরও পড়ুন