আন্তর্জাতিক, ইউরোপ

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

শনিবার ৪ঠা জুলাই ২০২০ ১০:২৪:০১ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নতুন প্রধানমন্ত্রী হিসেবে স্থানীয় মেয়র জিন ক্যাসটেক্সকে বেছে নিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো।

প্রথা অনুযায়ী ফ্রান্সে মন্ত্রিসভা রদবদলের আগে প্রধানমন্ত্রী সবার পদত্যাগপত্র জমা দেন। পুনরায় আবার তাদের ওই পদে নিয়োগ দেওয়ারও নজির রয়েছে। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সরকারে তিন বছর ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন এদুয়ার্দ ফিলিপ্পে।

সাম্প্রতিক সময়ে প্রেসিডেন্টের চেয়ে জনপ্রিয় হয়ে ওঠেন ফিলিপ্পে। তবে তার সত্ত্বেও স্থানীয় নির্বাচনে আশানুরুপ ফল আনতে ব্যর্থ হয় ক্ষমতাসীন দল।

মে মাসে ফ্রান্সে দুই মাসের কঠোর লকডাউন শেষ হওয়ার পর থেকেই গুঞ্জন শুরু হয় প্রেসিডেন্ট যেকোনও মুহূর্তে মন্ত্রিসভায় রদবদল আনতে পারেন। নিজের ক্ষমতার বাকি মেয়াদের কার্যক্রমে গতি আনার অংশ হিসেবে তিনি এই রদবদল আনতে পারেন বলে অনেকেই ধারণা করতে থাকেন। কেউ কেউ ধারণা করেন, প্রধানমন্ত্রী হিসেবে ফিলিপ্পেকে পাল্টানোর পথেও হাঁটতে পারেন প্রেসিডেন্ট।

জিন ক্যাসটেক্স অবশ্য ম্যাঁক্রোর দলের সদস্য নন। তিনি ডানপন্থি বিরোধী দলের সদস্য। তবে করোনাভাইরাসে কারণে জারি করা লকডাউন থেকে দেশকে বের করে নিয়ে এসে অর্থনৈতিক কর্মকাণ্ড চালুর বিষয়টি দেখভালের দায়িত্বে ছিলেন তিনি। সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির আমলে ক্যাসটেক্স এলিসি প্রাসাদে দ্বিতীয় সর্বোচ্চ কর্মকর্তা হিসেবে দুই বছর দায়িত্ব পালন করেছেন।

আরও পড়ুন