আন্তর্জাতিক

ফ্রান্সে মঙ্গলবার থেকে পুরোপুরি খুলবে ক্যাফে-রেস্তোরাঁ

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

সোমবার ১লা জুন ২০২০ ০৮:০০:০২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বিধিনিষেধ থাকলেও মঙ্গলবার (২রা জুন) থেকে দেশব্যাপী দীর্ঘ প্রতীক্ষিত বার, রেস্তোরাঁ ও ক্যাফে পুরোপুরি খুলে দিচ্ছে ফ্রান্স।

সেইসঙ্গে দেশটি গ্রীস্মকালীন ছুটির সময়ে অভ্যন্তরীণ ভ্রমণের ওপর আরোপিত নিষেধাজ্ঞাও তুলে নিয়েছে। মানতে হবে সামাজিক দুরত্বের নির্দেশাবলী। ১০ জনের বেশি কোথাও জড়ো হওয়া যাবে না। এর আগে গেল মাসের শেষে বেশিরভাগ ক্যাফে-রেস্তোরাঁ খুলে দেয়া হয় দেশটিতে।

আগামী ২২শে জুন থেকে সিনেমা হল এবং পরবর্তী মঙ্গলবার থেকে নাট্যশালা ফের খুলে দেয়া যেতে পারে। এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে একজন থেকে আরেকজনের মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে বিশেষ পদক্ষেপ নেয়া হবে। এ পর্যন্ত ফ্রান্সে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২৮ হাজার ৮০২ জনে দাঁড়িয়েছে।

লকডাউন তুলে দেয়ার পর পর্যায়ক্রমে দেশটির সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে। তবে বেশি আক্রান্ত এলাকা স্থানীয় মেয়র কিংবা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ চাইলে সে এলাকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে পারবে।

এদিকে আজ থেকে ইউরোপের বিভিন্ন দেশে শিথিল করা হয়েছে লকডাউন। যদিও স্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করেছেন, লকডাউন শিথিলের কারণে আরো খারাপ হতে পারে পরিস্থিতি।

অপরদিকে গ্রীসে সীমিত আকারে চালু হচ্ছে আন্তর্জাতিক ফ্লাইট। কর্তৃপক্ষ বলছে, সব যাত্রীকেই যথাযথভাবে স্বাস্থ্য পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। ইতালিতে ৩রা জুন থেকে অভ্যন্তরীণ ভ্রমণ নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। লকডাউন শিথিল করা হচ্ছে ডেনমার্ক, জার্মানির মত দেশগুলোতেও।

আরও পড়ুন