আন্তর্জাতিক, অন্যান্য, লাইফস্টাইল, স্বাস্থ্য

কেএফসি’র বিরুদ্ধে চীনে খাদ্য অপচয় উসকে দেয়ার অভিযোগ

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ১৩ই জানুয়ারী ২০২২ ০৪:১৫:৫৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

কেএফসি তাদের প্রচারে ক্রেতাদের মধ্যে অযথা খাবার নষ্ট করার প্রবণতা উসকে দিচ্ছে বলে অভিযোগ উঠেছে চীনে। দেশটির ভোক্তাদের একটি সক্রিয় দল কেএফসি’র নেয়া একটি কার্যক্রম বর্জনের ডাক দিয়েছে।  

চীনে প্রথম আউটলেট খোলার ৩৫ বছর পূর্তি উদযাপন করতে গত সপ্তাহে শুরু করা হয় “মিল প্রমোশন” নামে একটি কার্যক্রম। তার আওতায় কেএফসি তাদের বিশেষ কিছু সেট মিলের সাথে বিনামূল্যে বিতরণ করছে আকর্ষনীয় সব পুতুল। পপ মার্ট নামের খেলনা প্রস্তুতকারী স্থানীয় একটি প্রতিষ্ঠান তৈরি করেছে বড় বড় চোখের ও গোল মুখাকৃতির এসব পুতুল। 

সীমিত সংস্করণের এই পুতুলগুলো সংগ্রহের জন্য মরিয়া হয়ে উঠেছেন ক্রেতারা। এমনটাই বলছে চায়না কনজ্যুমার্স এসোসিয়শন (সিসিএ)।

সিসিএ এক বার্তায় বলেছে, “কেএফসি ক্রেতাদের অযৌক্তিকভাবে অতিরিক্ত সেট মিল কিনতে প্ররোচিত করছে। বিষয়টি স্বাভাবিক শৃঙ্খলা, আচাররীতি ও আইনের মূল চেতনার পরিপন্থি। এক ক্রেতা ১,৬৪৯ ডলার খরচ করে একশোরও বেশি সেট মিল কিনেছেন শুধুমাত্র খেলনাগুলো সংগ্রহে রাখার উদ্দেশ্যে। অনেকে আবার অন্যদের দিয়ে মিল কেনাচ্ছেন কিন্তু খাবারটি ফেলে দিচ্ছেন।” 

২০২০ সালে চীন সরকার খাদ্য অপচয়রোধে একটি প্রচারাভিযান শুরু করে। “ক্লিন প্লেট” নামের অভিযানটি চালানো হয় মূলত মহামারীকালে খাদ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে।   


আরও পড়ুন