অর্থনীতি

বছরের প্রথম দুই মাসেই দু'দফা বাড়লো স্বর্ণের দাম

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১৮ই ফেব্রুয়ারি ২০২০ ১০:২৭:২২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চলতি বছরের প্রথম দুই মাসে দু'দফা বাড়লো স্বর্ণের দাম।

চলতি বছরের জানুয়ারিতে দাম বাড়ার পর ফেব্রুয়ারিতে আবারও বাড়লো স্বর্ণের দাম। ২২, ২১, ১৮ ক্যারেটের স্বর্ণের দাম প্রতি ভরিতে বেড়েছে ১ হাজার ১৬৬ দশমিক ৪০ টাকা। সনাতন পদ্ধতির স্বর্ণের দামও প্রতি ভরিতে বেড়েছে ১ হাজার ১৬৬ দশমিক ৪০ টাকা। মঙ্গলবার (১৮ই ফেব্রুয়ারি) বাংলাদেশ জুয়েলারি সমিতি-বাজুস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

১৯শে জানুয়ারি বুধবার থেকে নতুন দামে স্বর্ণ বিক্রি শুরু হবে বলেও জানিয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতি। স্বর্ণের দাম বাড়লেও রূপার দাম অপরিবর্তিত রয়েছে।

বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা গেছে, ২২ ক্যারেটের প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৬১ হাজার ৫২৭ দশমিক ৬০ টাকা। কিন্তু মঙ্গলবার পর্যন্ত এ মানের স্বর্ণের দাম ৬০ হাজার ৩৬১ দশমিক ২০ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৫৯ হাজার ১৯৪ দশমিক ৮০ টাকা। আর বর্তমানে বিক্রি হচ্ছে ৫৮ হাজার ২৮ দশমিক ৪০ টাকা। একইভ‍াবে, প্রতি ভরি ১৮ ক্যারেট স্বর্ণের দাম পড়বে ৫৪ হাজার ১৭৯ দশমিক ২৮ টাকা। যার বর্তমান দাম প্রতি ভরি ৫৩ হাজার ১২ দশমিক ৮৮ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির স্বর্ণের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৪১ হাজার ৪০৭ দশমিক ২০ টাকা। আর বর্তমানে বিক্রি হচ্ছে ৪০ হাজার ২৪০ দশমিক ৮০ টাকা করে।

এ হিসেবে চার ক্যাটাগরির স্বর্ণতেই ভরিতে দাম বাড়ানো হয়েছে ১ হাজার ১৬৬ দশমিক ৪০ টাকা।

স্বর্ণের বাড়ার বিষয়ে বাংলাদেশ জুয়েলারি সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা জানান, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে।

এর আগে, চলতি বছরের ৫ই জানুয়ারি প্রতি ভরি স্বর্ণের দাম বাড়ানো হয় ১ হাজার ১৬৬ টাকা। তার আগে, গেল বছরের ১৮ই ডিসেম্বরেও ২২, ২১ এবং ১৮ ক্যারেট স্বর্ণের দাম বাড়ানো হয় ১ হাজার ১৬৬ টাকা।   

আরও পড়ুন