জাতীয়, সংস্কৃতি

বনানী কবরস্থানে চিরনিদ্রায় বীর মুক্তিযোদ্ধা আলী যাকের

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

শুক্রবার ২৭শে নভেম্বর ২০২০ ০৫:০৫:৪২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত বীর মুক্তিযোদ্ধা ও বরেণ্য নাট্য ব্যক্তিত্ব আলী যাকের।

দাফনের আগে বেলা ১১টার দিকে সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকেরের মরদেহ আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘরে নেয়া হয়। সেখানে বিউগলের করুণ সুর আর ফুলেল শ্রদ্ধায় মুক্তিযুদ্ধ জাদুঘর থেকে নাট্যজন আলী যাকেরকে শেষ বিদায় জানান সর্বস্তরের মানুষেরা। পুলিশের এক চৌকস দল গার্ড অব অনার দেয় বীর মুক্তিযোদ্ধাকে। এরপর শিল্পী, সাংস্কৃতিক কর্মী এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে জানানো হয় ফুলেল শ্রদ্ধা। এ সময়, সেখানে নীরবে দাঁড়িয়ে থাকেন স্ত্রী সারা যাকের, ছেলে ইরেশ যাকের এবং আলী যাকেরের অভিনয় জীবনের বন্ধু সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

মুক্তিযুদ্ধ জাদুঘর থেকে দুপুরে মরদেহ নিয়ে যাওয়া হয় আলী যাকেরের কর্মস্থল বনানীর এশিয়াটিক থ্রি সিক্সটিতে। সেখান থেকে তাঁকে বনানী কবরস্থানে নিয়ে সমাহিত করা হয়।

এর আগে, শুক্রবার সকাল পৌনে ৭টার দিকে, রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান থিয়েটার আন্দোলনের অন্যতম পথিকৃৎ নন্দিত অভিনেতা আলী যাকের। তার বয়স হয়েছিলো ৭৬ বছর। তিনি ক্যান্সারে আক্রান্ত ছিলেন, দু'দিন আগে তার করোনা সংক্রমণ শনাক্ত হয়। এছাড়া বার্ধক্যজনিত নানা রোগেও ভুগছিলেন তিনি।

দেশ বরেণ্য এ সাংস্কৃতিক ব্যক্তিত্বের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আলী যাকেরের মৃত্যুতে সাংস্কৃতিক অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

১৯৪৪ সালের ৬ নভেম্বর চট্টগ্রামের রতনপুর ইউনিয়নে জন্মগ্রহণ করেন আলী যাকের। তিনি টেলিভিশন ও মঞ্চনাটকে সমান জনপ্রিয়। একই সঙ্গে দেশীয় বিজ্ঞাপন শিল্পের একজন পুরোধা ব্যক্তিত্ব। শিল্পকলায় অবদানের জন্য ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার আলী যাকেরকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে। এ ছাড়া তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার, বঙ্গবন্ধু পুরস্কার, মুনীর চৌধুরী পদক, নরেন বিশ্বাস পদক এবং মেরিল-প্রথম আলো আজীবন সম্মাননা পুরস্কার লাভ করেছেন।

আরও পড়ুন