অর্থনীতি, জেলার সংবাদ

বন্ধ হয়ে যাচ্ছে চাঁদপুরের লবণ মিলগুলো

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৩শে জানুয়ারী ২০২০ ০৯:১৮:০৩ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

একে একে বন্ধ হয়ে যাচ্ছে চাঁদপুরের লবণ মিলগুলো। আর্থিক প্রতিষ্ঠানের সহায়তার অভাব ও বিভিন্ন সমস্যায় বর্তমানে একটি মাত্র মিল চালু রয়েছে এখানে। এতে করে বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন লবণ মিলের সঙ্গে জড়িত শ্রমিকরা।

২৫ বছর আগে চাঁদপুরের পুরানবাজার এলাকায় লবণ মিলে কাজ শুরু করেন কাজল দাস। এরপর, নানা সমস্যায় মালিকরা বন্ধ করতে শুরু করে মিলগুলো। ফলে, বেকার হয়ে পড়েন তিনি।

স্বাধীনতার পর পুরানবাজারে ৩০টিও বেশি মিল ছিলো। স্থানীয়দের চাহিদা মিটিয়ে আশপাশের বিভিন্ন জেলায়ও বিক্রি করা হতো এখানকার লবণ।

কিন্তু, ব্যাংক ঋণের অভাব, অনুন্নত যোগাযোগ ব্যবস্থা, কাঁচামালের মূল্য বৃদ্ধিসহ আলাদা ব্যবসা-বাণিজ্য প্রতিষ্ঠান গড়ে না উঠায় বন্ধ হয়ে যেতে শুরু করে লবণ মিলগুলো। এতে, বেকার হয়ে পড়েছে মিলগুলোতে কাজ করা কয়েক হাজার শ্রমিক। বর্তমানে চালু থাকা একমাত্র লবণ মিল বন্ধ হওয়ার আশংকা নিয়ে কাজ করে যাচ্ছেন শ্রমিকরা।

চাঁদপুরে ডাকাতিয়া নদীতে জেগে উঠা চর খনন, সড়ক পথে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ণসহ ব্যাংক ঋণ সহায়তার মাধ্যমে বন্ধ হওয়া লবণ মিলগুলো চালু হলে কর্মহারা শ্রমিকদের কর্মসংস্থানের ব্যবস্থা হবে বলে মনে করেন ব্যবসায়ীরা।

তবে, জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে লবন মিল মালিকরা আবেদন করলে সহজ শর্তে ব্যাংক ঋণ নেয়ার ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন