আন্তর্জাতিক, আমেরিকা

বাইটড্যান্সের সঙ্গে আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

শুক্রবার ৭ই আগস্ট ২০২০ ১০:৫৬:৫৭ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টিকটক অ্যাপ পরিচালনাকারী চীনা কোম্পানি বাইটড্যান্সের সঙ্গে আর্থিক লেনদেন করতে নিষেধাজ্ঞা জারির নির্বাহী একটি আদেশে সই করেছেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাকে সুরক্ষা দিতে টিকটকের মালিকদের বিরুদ্ধে আগ্রাসী পদক্ষেপ নেয়া উচিত বলে এই নির্বাহী আদেশে বলা হয়। আদেশে স্বাক্ষরের ৪৫ দিন পর এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

বৃহস্পতিবার ট্রাম্পের স্বাক্ষরিত আরেকটি নির্বাহী আদেশে চীনা অ্যাপ উইচ্যাট নিষিদ্ধ করা হয়। এই অ্যাপের মালিক চীনভিত্তিক টেক জায়ান্ট টেনসেন্ট। তবে চীন সরকার নিয়ন্ত্রিত বা তাদের সাথে তথ্য বিনিময়ের কথা অস্বীকার করে আসছে টিকটক।

এছাড়া ১৫ই সেপ্টেম্বরের মধ্যে মাইক্রোসফট বা অন্য কোন মার্কিন কোম্পানির সঙ্গে চুক্তি করতে ব্যর্থ হলে টিকটক বন্ধের হুঁশিয়ারি দেন ট্রাম্প।

চীনা অ্যাপ টিকটককে মার্কিন কোন প্রতিষ্ঠান কিনে নিলে এর আয়ের বড় একটি অংশ যুক্তরাষ্ট্রকে দেয়ার দাবি জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত সোমবার এক বিবৃতিতে এসব কথা বলেন তিনি। ট্রাম্প জানান, মাইক্রোসফটের প্রধানের সঙ্গে ফোনালাপে এই দাবি জানানো হয়েছে। মার্কিন সরকারের কারণেই টিকটককে যুক্তরাষ্ট্রের কোন কোম্পানির কিনে নেয়ার সুযোগ হয়েছে।

আরও পড়ুন