জাতীয়, সংস্কৃতি

বাসায় গিয়ে রবিউল হুসাইনকে শেষ শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২৬শে নভেম্বর ২০১৯ ০৬:৫৭:৫৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

কবি, মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন সংরক্ষক, জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ও স্থপতি রবিউল হুসাইনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর গভীর শোক ও দুঃখ প্রকাশ।

কবি, মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন সংরক্ষক ও স্থপতি রবিউল হুসাইনকে শেষ শ্রদ্ধা জানাতে তাঁর বাসভবনে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময়, রবিউল হুসাইনের রূহের মাগফেরাত কামনা করেন শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের সমবেদনা জানান প্রধানমন্ত্রী। মঙ্গলবার বিকেলে রবিউল হুসাইনের বাসায় যান এবং সেখানে কিছু সময় অতিবাহিত করেন প্রধানমন্ত্রী।

এর আগে, রবিউল হুসাইনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেষ হাসিনা। তাঁর মৃত্যুতে দেশ ও জাতি বহুগুণে গুণান্বিত এক ব্যক্তিকে হারালো বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

রবিউল হুসাইন একাধারে স্থপতি, কবি, শিল্প-সমালোচক, ছোটগল্পকার, প্রাবন্ধিক ও সংস্কৃতিকর্মী। পেশা স্থাপত্যশিল্প হলেও তাঁর বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ততা ছিল।

বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সভাপতি হিসেবে দ্বায়িত্ব পালন করেছেন রবিউল হুসাইন। এছাড়া, জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সদস্যও ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুক্তি ও গণতন্ত্র তোরণ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গেট ও দেশের সবচেয়ে উঁচু শহীদ মিনারের স্থপতি।

ভাষা ও সাহিত্যে অবদান রাখায় ২০১৮ সালে একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কারসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন রবিউল হুসাইন।

মঙ্গলবার সকাল ৮টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রবিউল হুসাইন। তিনি গত দুই সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন। কিন্তু, অবস্থার অবনতি হলে সোমবার তাকে সিসিইউতে নেয়া হয়।

আরও পড়ুন