রাজনীতি

বিএনপির সমাবেশে সংঘর্ষ, ডা. শাহাদাতসহ আটক ১৫

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

সোমবার ২৯শে মার্চ ২০২১ ০৭:১৮:৪৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ সমাবেশে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছে পুলিশসহ ১০ জন। আটক করা হয়েছে বিএনপির চট্টগ্রাম মহানগর সভাপতি ডা. শাহাদাত হোসেন সহ ১৫ জনকে। এদিকে, হত্যা ও হামলার প্রতিবাদে মহানগর ও বিভিন্ন জেলায় বিক্ষোভ করছে বিএনপি।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সোমবার (২৫ মার্চ) বিকেলে চট্টগ্রামের চিটাগং ক্লাব ও আলমাস সিনেমা হলের সামনে থেকে দুটি মিছিল বের করে মহানগর বিএনপি। মিছিলটি কাজির দেউড়ি মোড়ে আসলে পুলিশ তাদের বাধা দেয়। এসময় নেতাকর্মীদের সাথে পুলিশ সংঘর্ষ হয়। আহত হয় পুলিশসহ ১০ জন। এ ঘটনার পর বিএনপির দলীয় কার্যালয় ও আশপাশের এলাকা থেকে আটক করা হয় ১৫ জনকে।

চট্টগ্রাম পুলিশের উপকমিশনার (দক্ষিণ) এস এম মেহেদী হাসান বলেন, কাজীর দেউড়িতে বিএনপি কার্যালয় নসিমন ভবনের সামনে দায়িত্বরত পুলিশ সদস্যদের ওপর ইট-পাটকেল ছোঁড়া হয়, তাদের ওপর হামলা করা হয় এবং রাস্তায় ব্যারিকেড দিয়ে আগুন জ্বালিয়ে দেওয়া হয়। এতে পুলিশের পাঁচ সদস্য আহত হন। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ অ্যাকশনে যায় এবং বিএনপির ১৫ নেতাকর্মীকে আটক করা হয়। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, বরিশালে শান্তিপূর্ণ পরিবেশে বিএনপির বিক্ষোভ সমাবেশ হয়েছে। সোমবার সকালে সদর রোডে বিএনপি দলীয় কার্যালয়ের সামনে এই সমাবেশে হয়। তবে সমাবেশের আগেই পুরো এলাকা ঘিরে ফেলে পুলিশ। নেতাকর্মীদের সেখানে সমাবেশ স্থলে যাবার পথে বাধা দেয়া হয় বলে অভিযোগ করেন বিএনপি নেতারা।

সমাবেশে অংশ নিয়ে বিএনপির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার অভিযোগ করেন, সরকার পাখির মতো মানুষ মারছে। সরকারের বিরুদ্ধে কঠোর আন্দোলন গড়ে তুলতে বিএনপি নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি। সমাবেশ শেষে মিছিল বের করতে চাইলে পুলিশ তা আটকে দেয়।

অন্যদিকে, খুলনায় দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করতে চাইলে বাধা দেয় পুলিশ। পুলিশের লাঠিচার্জে আহত হন বিএপির তিন কর্মী। সোমবার দুপুরে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে নগরীর কেডি ঘোষ রোডস্থ বিএনপির দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ কর্মসূচীর আয়োজন করেন খুলনার নগর ও জেলা বিএনপি। এই কর্মসূচীর অনুমতি না থাকায় পুলিশ বিএনপির নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ করে। পরবর্তীতে পুলিশের এই হামলার প্রতিবাদে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেছেন বিএনপি।

এছাড়া, ময়মনসিংহে মহানগর বিএনপির বিক্ষোভ কর্মসূচি পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে। কোনো নেতাকর্মীদের পুলিশ দলীয় কার্যালয়ে যেতে দেয়নি। সোমবার দুপুরে, মহানগর বিএনপি’র যুগ্ম আহ্বায়ক আবু ওয়াহাব আকন্দের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল দলীয় কার্যালয়ে যাবার পথে নতুনবাজার মোড়ে পুলিশ বাধা দেয়। এসময় নেতাকর্মীরা রাস্তায় বসে পড়েন। পরে মহানগর বিএনপির আহ্বায়ক অধ্যাপক একেএম শফিকুল ইসলাম কর্মসুচী সংক্ষিপ্ত করে স্লোগান দিয়ে ফিরে যাওয়ার সময় রামবাবু রোডে মিছিলকারীদের সাথে পুলিশের বাধার মুখে ধাওয়া ও ধস্তাধস্তির ঘটনা ঘটে। এসময় পুলিশ মিছিলকারী ৬ জন নেতাকর্মীকে আটক করে নিয়ে যায়।

আরও পড়ুন