খেলাধুলা, ক্রিকেট

বিপিএলেও ম্যাচ পাতাতে টাকা নিয়েছিলেন নাসির জামশেদ

কাজী শাহরিন হক

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১০ই ডিসেম্বর ২০১৯ ০৫:১৩:৫৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

শুধু পিএসএল নয়, বিপিএলেও ম্যাচ পাতানোর জন্য জুয়ারিদের কাছ থেকে টাকা নিয়েছিলেন বলে স্বীকার করেছেন পাকিস্তান ক্রিকেট দলের সাবেক ওপেনার নাসির জামশেদ।

ইংল্যান্ডের ম্যানচেস্টারের একটি আদালতে নিজের দোষ স্বীকার করে জবানবন্দি দিয়েছেন তিনি।

২০১৭ সালের ফেব্রুয়ারিতেই ফিক্সিংয়ের অভিযোগে ইংল্যান্ডে আটক হন পাকিস্তান জাতীয় দলের সাবেক ব্যাটসম্যান নাসির জামশেদ। গেল বছর পিসিবি তাকে দিয়েছে ১০ বছরের নিষেধাজ্ঞাও।

সামনের বছরের ফেব্রুয়ারি থেকে সাজা শুরু হতে চলেছে নাসিরের। তার আগেই ম্যানচেস্টার ক্রাউন কোর্টের বিচারকাজ চলার সময় জুয়ারিদের কাছ থেকে টাকা নেওয়ার অভিযোগ প্রথমবারের মতো স্বীকার করে নিয়েছেন।

শুধু পিএসএল নয়; বিপিএলেও যে দু দুবার ম্যাচ পাতাতে চেয়েছেন স্বীকার করেছেন সেই দোষও। এই পরিকল্পনায় তার সঙ্গে জড়িত ছিলেন ইউসুফ আনোয়ার আর মোহাম্মদ ইজাজ নামে পাকিস্তানি বংশোদ্ভূত দুই ব্রিটিশ নাগরিক।

অর্থের বিনিময়ে অন্য ক্রিকেটারদের ম্যাচ পাতাতে উদ্বুদ্ধ করতে চাইতেন বলে জানিয়েছেন নাসির। ২০১৬ সালে বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে খেলার সময় ফিক্সিংয়ের চেষ্টা করেছিলেন। ব্যাটে একটি নির্দিষ্ট রঙের গ্রিপ লাগিয়ে মাঠে নামার শর্তে জুয়ারিদের কাছ থেকে টাকা নেন তিনি। যদিও সেটা করতে ব্যর্থ হন। একই আসরে বরিশাল বুলসের বিপক্ষে একটা ম্যাচেও ফিক্সিংয়ের চেষ্টা করেন পাকিস্তানি এই ক্রিকেটার। কিন্তু ওই ম্যাচে একাদশ থেকেই বাদ পড়ায় সেবারও সফল হননি।

আর পরের বছর পিএসএলে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে ব্যাট করতে নেমে প্রথম দুই বলে কোনো রান না করার শর্তে ম্যাচ পাতান।

বর্তমানে তার বিরুদ্ধে আরও কিছু অভিযোগের তদন্ত করছে ইংল্যান্ডের ‘ন্যাশনাল ক্রাইম এজেন্সি ইনভেস্টিগেশন’।

আরও পড়ুন