ক্রিকেট

বিপিএলের পর্দা উঠছে আজ

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

শুক্রবার ২১শে জানুয়ারী ২০২২ ০৯:১৮:২৭ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বিপিএলের অষ্টম আসরের পর্দা উঠছে আজ।

বিপিএলের অষ্টম আসরের ত্রিশ দিনে অনুষ্ঠিত হবে ৩৪টি ম্যাচ। উদ্বোধনী দিনে থাকছে দুটি খেলা। বিপিএলের উদ্বোধনী ম্যাচে দুপুর দেড়টায় মাঠে নামছে টুর্নামেন্টে হট ফেভারিট সাকিবের ফরচুন বরিশাল। প্রতিপক্ষ তারুণ্যনির্ভর চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

বরিশালে সাকিব ছাড়াও ভরসার নাম, বিদেশি রিক্রুট ডোয়াইন ব্রাভো, আলজারি জোসেফ এবং জ্যাকব লিনটট। বিপিএলে স্পোর্টিং উইকেট প্রত্যাশা করেছেন সাকিব। তাহলে শুরুটাও ভালো হবে বলে বিশ্বসেরা এই অলরাউন্ডার মনে করেন। গতকাল ম্যাচের আগের অনুশীলনের সময় চট্টগ্রামের অধিনায়ক বলেন, ‘আমি বিশ্বাস করি ভালো স্পোর্টিং উইকেট হবে। যেখানে সবার জন্য কিছু না কিছু থাকবে, আশা করছি ভালো একটা ম্যাচ দিয়ে বিপিএলটা শুরু হবে।

অন্যদিকে অনেকটাই তারুণ্যনির্ভর দল গড়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। দলে নেই জাতীয় দলের বড় কোনো তারকা ক্রিকেটার। দলে বড় কোনো তারকা ক্রিকেটার না থাকলেও রয়েছেন টি-টোয়েন্টি মেজাজের দারুণ কিছু ক্রিকেটার। আফিফ হোসেন, শামিম পাটোয়ারী, শরিফুল ইসলামের মতো তরুণ ক্রিকেটারের পাশপাশি রয়েছে সাব্বির ইসলাম, নাঈম ইসলামের মতো অভিজ্ঞ ক্রিকেটার। বিদেশি ক্রিকেটারদের মধ্যে বেনি হাওয়েল, রায়াদ এমরিট, চ্যাডউইক ওয়ালটন, উইল জ্যাকসের মতো মারকুটে কিছু ক্রিকেটার। তাই মাঠের ছেড়ে কথা বলবে না চট্টগ্রামও।

তারুণ্যনির্ভর চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের অধিনায়ক মেহেদি মিরাজ জানিয়েছেন, চট্টগ্রামের হয়ে প্রথম খেলছি। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স আমাকে যে সম্মান দিয়েছে, নিজের সেরাটা দিয়ে তার প্রতিদান দিতে চেষ্টা করব। অভিজ্ঞদের পাশাপাশি তরুণ ও উঠতি তারকা খেলোয়াড়দের নিয়ে দলটা গড়া হয়েছে। যারা আগামীতে বাংলাদেশকে নেতৃত্ব দিতে পারবেন। তাদের শক্তির জায়গা দুই মারকুটে ওপেনার উইল জ্যাকস আর কেনার লুইস।

দিনের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে মিনিস্টার ঢাকা ও খুলনা টাইগার্স। মিরপুরে ম্যাচ শুরু সন্ধ্যা সাড়ে ছয়টায়। এবারের আসরে তারকা সমৃদ্ধ দল ঢাকা, প্রত্যাশার চাপটাও তাই বেশি। বাংলাদেশের অভিজ্ঞ পঞ্চপান্ডবের তিনজনই রয়েছেন এই দলে। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদসহ রয়েছেন তামিম ইকবাল ও মাশরাফী বিন মোর্ত্তজা। তবে ইনজুরির কারণে মাশরাফীকে প্রথম দুই ম্যাচ পাবে না। তাকে মিস করবেন বলে রিয়াদ গতকাল বলেছেন, ‘মাশরাফি ভাই থাকলে দলের পেস বোলিং বিভাগ আরো সমৃদ্ধ হয়ে যায়। কন্ডিশন বিবেচনায় তার অভিজ্ঞতা অনেক কাজে আসে। কিন্তু প্রথম দুই ম্যাচে তাকে হয়তো পাব না আমরা। তবে আমি আশাবাদী, তৃতীয় ম্যাচ থেকে তাকে পাওয়া যাবে। টস ও কন্ডিশন হতে পারে বড় ফ্যাক্টর।

অন্যদিকে মুশিফক জানান, খুলনার প্রাথমিক লক্ষ্য টপ টুয়ে থেকে গ্রুপ পর্ব শেষ করা। চেষ্টা করব সামনে থেকে নেতৃত্ব দেয়ার এবং ম্যাচ উইনিং কিছু নক খেলার। ম্যাচ জেতানো ইনিংস খেলতে চাই যাতে দল ভালো ফলাফল পায়। ব্যক্তিগত লক্ষ্যের চেয়েও দলীয় লক্ষ্য যেন বেশি অর্জন করতে পারি।

আরও পড়ুন