জেলার সংবাদ, সংস্কৃতি

বিশ্ববরেণ্য সুর তাপস ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র মৃত্যুবার্ষিকী পালিত

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ডিবিসি নিউজ

সোমবার ৬ই সেপ্টেম্বর ২০২১ ০৫:৩৯:২৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নানা কর্মসূচিতে বিশ্ববরেণ্য সুর তাপস ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৯ তম মৃত্যুবার্ষিকী পালিত।

এ উপলক্ষ্যে সুর সম্রাট 'দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন' প্রগাঢ় শ্রদ্ধাঞ্জলি শিরোনামে সোমবার নানা কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার আলাউদ্দিন খাঁ’র ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়। এরপর সঙ্গীতাঙ্গনের সারোদ মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সঙ্গীতাঙ্গন পরিচালনা কমিটির সহ-সভাপতি আল মামুন সরকারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. রুহুল আমিন। বিশেষ অতিথি ছিলেন সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোজাম্মেল হোসেন রেজা, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন, জেলা শিল্পকলা একাডেমী সাধারণ সম্পাদক ওসমান গনি সজিব, সুর সম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনের সাধারণ সম্পাদক মনজুরুল আলম প্রমুখ।

আনুমানিক ১৮৬২ সালে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার শিবপুর গ্রামে জন্মগ্রহণ করেন ওস্তাদ আলাউদ্দিন খাঁ। তাঁর পিতা সবদর হোসেন খাঁ ওরফে সদু খাঁ ছিলেন বিশিষ্ট সংগীতজ্ঞ। আলাউদ্দিনের ডাকনাম ছিল ‘আলম’। বাল্যকালে অগ্রজ ফকির আফতাব উদ্দিন খাঁর কাছেই সংগীতে তাঁর হাতেখড়ি হয়।  সুরের সন্ধানে তিনি দশ বছর বয়সে প্রতিষ্ঠানিক শিক্ষা ছেড়ে বাড়ি থেকে পালিয়ে এক যাত্রাদলের সঙ্গে গ্রামে গ্রামে ঘুরে বেড়ান। ওই সময় তিনি জারি, সারি, বাউল, ভাটিয়ালি, কীর্তন, পাঁচালি প্রভৃতি গানের সঙ্গে পরিচিত হন।

১৯১৮ সালে তিনি ভারতের মাইহারে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। এরপর ১৯৭২ সালের ৬ সেপ্টেম্বর ভারতের মধ্যপ্রদেশের মাইহারে মৃত্যুবরণ করেন। তিনিই প্রথম বাঙালী যিনি সর্বপ্রথম পাশ্চাত্যে এই উপমহাদেশের রাগসঙ্গীতকে পরিচয় করিয়ে দেন। ব্রিটিশ সরকার তাকে ‘খাঁ সাহেব’ উপাধিতে ভূষিত করেন।

আরও পড়ুন