আমেরিকা, ভারত

বিশ্বস্ত বন্ধুর মতো ভারতের পাশে থাকার ঘোষণা ট্রাম্পের

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

সোমবার ২৪শে ফেব্রুয়ারি ২০২০ ০৯:০৭:০০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সব সময়ই বিশ্বস্ত বন্ধুর মতো যুক্তরাষ্ট্র ভারতের পাশে থাকবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

সোমবার দুপুরে ভারতের আহমেদাবাদের সরদার প্যাটেল স্টেডিয়ামে 'নমস্তে ট্রাম্প' অনুষ্ঠানে যোগ দিয়ে এই মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময় তিনি বলেন, পাকিস্তানের সঙ্গে জঙ্গি সংগঠনগুলো দমনে কাজ করে যাচ্ছে তার প্রশাসন। এদিকে, ট্রাম্পের ভারত সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্কের নতুন অধ্যায় রচিত হয়েছে বলে মন্তব্য করেছেন, নরেন্দ্র মোদী।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানাতে কানায় কানায় পূর্ণ ছিল আহমেদাবাদের সরদার প্যাটেল স্টেডিয়াম। নমস্তে ট্রাম্প অনুষ্ঠানের মঞ্চে উপস্থিত হলে ট্রাম্পকে জড়িয়ে ধরে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

লাখো জনতার সামনে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র ভারতবাসীকে ভালোবাসে, এই বার্তা পৌঁছে দিতেই ৮ হাজার মাইল পাড়ি দিয়ে এসেছেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প জানান, গণতান্ত্রিক, শান্তিপূর্ণ ও সহিষ্ণু দেশ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে ভারত। যুক্তরাষ্ট্র ও ভারতের ঐক্য বিশ্বের কাছে অনুপ্রেরণা বলেও মন্তব্য করেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, বিনিয়োগের বাধা দূর করতে বাণিজ্য চুক্তিতে জোর দেয়া হবে। মঙ্গলবার দুই দেশের মধ্যে ৩ বিলিয়ন ডলারের প্রতিরক্ষা চুক্তি হবে।

এর আগে নরেন্দ্র মোদি বলেন, 'ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের মধ্য দিয়ে ‍দুই দেশের সম্পর্কে নতুন অধ্যায় রচিত হয়েছে।'

মঙ্গলবার রাষ্ট্রপতি ভবনে ভারতের প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন ট্রাম্প। পরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে করবেন। মার্কিন দূতাবাসে শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে মঙ্গলবার রাত ১০টায় ট্রাম্পের নয়াদিল্লি ত্যাগ করার কথা রয়েছে।

আরও পড়ুন