আন্তর্জাতিক

বিশ্বের ৯টি স্থানকে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি দিল ইউনেস্কো

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২৭শে জুলাই ২০২১ ১২:২৬:৩৬ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইউনেস্কো'র বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পেয়েছে নয়টি স্থান। রবিবার সংস্থাটির বৈঠকে ১৭টি দেশের প্রতিনিধিদের ঐকমত্যের ভিত্তিতে এই ঘোষণা দেয়া হয়।

ভারতের তেলেঙ্গানার রামাপ্পা মন্দির, চীনের কুয়ানঝৌ শহর, সৌদি আরবের হিমা সাংস্কৃতিক অঞ্চলসহ বেশ কয়েকটি প্রাচীন ও ঐতিহাসিক স্থান এই স্বীকৃতি পেয়েছে।  

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যে জায়গা করে নিল তেলেঙ্গানার কাকতীয় রুদ্রেশ্বর মন্দির যা রামাপ্পা মন্দির নামেও পরিচিত। ৮০০ বছর আগে কাকতীয় বংশের রাজা এই মন্দির নির্মাণ করেছিলেন। গ্রানাইট পাথর দিয়ে নির্মিত এই মন্দিরটি সহস্রাধিক স্তম্ভের ওপর দাঁড়িয়ে আছে।  

চীনের প্রাচীন বন্দর শহর কুয়ানঝৌকে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। দেশটির দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত শহরটিতে বহু সংস্কৃতির মেলবন্ধন ছিল। ঐতিহাসিক মসজিদ, মন্দির রয়েছে এ শহরে।  দশম থেকে চতুর্দশ শতাব্দী পর্যন্ত এটি বৈশ্বিক বাণিজ্যের গুরুত্বপূর্ণ অংশ ছিল।  

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় জায়গা পেল সৌদি আরবের নাজরান প্রদেশের হিমা সাংস্কৃতিক এলাকা। বিস্তীর্ণ এই অঞ্চলে দেখা মেলে তিন হাজার বছরের পুরনো নানা শিলালিপি।  

স্পেনের মাদ্রিদের সড়ক প্যাসিও দেল প্রাদো এবং সংলগ্ন পার্ক বুয়েনো রেতিরোও বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পেয়েছে। সারি-সারি গাছ আর মাঝখান দিয়ে চলে গেছে বিস্তৃত সড়ক। 

ট্রান্স ইরানিয়ান রেলওয়ে'র প্রায় ১ হাজার ৪ শ' কিলোমিটার বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত হয়েছে। ১৯২৭ থেকে ১৯৩৮ সাল পর্যন্ত নির্মাণ করা হয় রেলওয়েটি।  ১৭৪টি বড় ব্রিজ, ১৮৬টি ছোট ব্রিজ, ২২৪টি টানেল এবং ৯০টি রেলস্টেশন এর অন্তর্ভুক্ত।  

১৮০০ থেকে ১৯৩০ সালের গোড়ার দিকে প্রতিষ্ঠিত ইউরোপের গ্রেট স্পা টাউনও জায়গা পেয়েছে ইউনেস্কোর তালিকায়। ইউরোপের ৭টি দেশের ১১টি শহর নিয়ে গঠিত এটি। 

৪০০ বছর আগে নির্মিত করডুয়ান লাইটহাউজকেও বিশ্ব ঐতিহ্যের তালিকায় জায়গা দিল ইউনেস্কো। এছাড়াও জায়গা পেয়েছে ইতালির ফ্রেসকো সাইকেলস এবং জার্মানির ডার্মস্ট্যাটে অবস্থিত শিল্পিদের কলোনি।

আরও পড়ুন