আন্তর্জাতিক, বিবিধ, এশিয়া, বিজ্ঞান ও প্রযুক্তি

সড়কের পাশাপাশি রেললাইনেও চলে যে বাস

Faruque

ডিবিসি নিউজ

রবিবার ২৬শে ডিসেম্বর ২০২১ ০৩:২১:৫০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সড়কের পাশাপাশি বাস চলছে রেললাইনে। এমন বাহন তৈরি করে বিশ্বব্যাপী সাড়া ফেলেছে জাপান। পরীক্ষা-নিরীক্ষা শেষে এর বাণিজ্যিক যাত্রাও শুরু হয়েছে। এই প্রকল্প নিয়ে কাজ চলছে ২০০২ সাল থেকে।

দেশটির উদ্ভাবকরা বলছেন, ডুয়েল মোড ভেহিকেল বা ডিএমভি নামের এই গাড়িটি রেললাইনে চলতে পারবে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে। আর সড়কে উঠলে এর গতি হবে ঘণ্টায় ১০০ কিলোমিটার।

কোস্ট রেল কোম্পানির সিইও শিগেকি মিউরা বলেন, এই বাহন বিশেষ করে গ্রামীণ জনপদের জন্য খুবই কার্যকর হবে। আশা করছি আগামী দিনের জন্য এটি হবে সবচেয়ে সেরা গণপরিবহণ।

সড়ক থেকে রেললাইনে চলাচলের উপযোগী হতে গাড়িটির সময় লাগে মাত্র ১৫ সেকেন্ড। সুইচের মাধ্যমে পরিবর্তন হবে ইস্পাতের চাকায়। ছোট আকারের বিশেষ এই বাহনে চড়তে পাবরে চালকসহ মাত্র ২৩ আরোহী।

শিগেকি মিউরা আরও বলেন, যখন বাসটি রাস্তা থেকে রেললাইনে যায় তখন সামনের টায়ারের চাকাগুলো ভেতরে চলে যায় আর রেলের চাকা বেরিয়ে আসে। তখন স্বাভাবিক ভাবেই চলাচল করতে পারে বাসটি।

ডিজেল চালিত এই বাস প্রাথমিকভাবে চলবে টোকুশিমা থেকে কোচি শহর পর্যন্ত দেড়শ কিলোমিটার পথে। জাপানের প্রত্যাশা, স্থানীয় অর্থনীতির পাশাপাশি দেশের পর্যটন খাতকে আরও আকর্ষণীয় করে তুলবে আধুনিক এই পরিবহণ ব্যবস্থা।

আরও পড়ুন