জাতীয়, অর্থনীতি, কৃষি

বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশের অবস্থান ৮৮তম

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

সোমবার ৯ই ডিসেম্বর ২০১৯ ০৯:২৫:১০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বিশ্ব ক্ষুধা সূচক ২০১৯ এ বাংলাদেশের অবস্থান ৮৮তম এবং স্কোর ২৫ দশমিক ৮।

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট-আইএফপিআরআই বলছে, বাংলাদেশের পরিস্থিতির উন্নতি ঘটছে ধারাবাহিকভাবে। মোট স্কোর গতবারের ২৬.১ থেকে কমে হয়েছে ২৫.৮। তবে, বৈশ্বিক অবস্থানে দুই ধাপ পিছিয়েছে, কারণ অন্যদের উন্নতি ঘটছে আরও দ্রুতগতিতে।

সোমবার, রাজধানীর সিরডাপ মিলনায়তনে বিশ্ব ক্ষুধা সূচক ২০১৯ এর প্রকাশ অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরে আইএফপিআরআই। স্কোর ২০ থেকে ৩৪ দশমিক ৯ এর মধ্যে থাকলে এর অর্থ তীব্র ক্ষুধা। অর্থাৎ, বাংলাদেশ তীব্র ক্ষুধার পর্যায়ে রয়েছে।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক তার বক্তব্যে জানান, বাংলাদেশে এখন খাদ্য ঘাটতি নাই, তবে খাদ্য নিরাপত্তার ঘাটতি রয়েছে। দারিদ্র্যের কারণেই এখনও বাংলাদেশের এমন বাস্তবতা। তবে, ধারাবাহিকভাবে সরকারের সময়োপযোগী পদক্ষেপের কারণে কৃষিতে বাংলাদেশ উল্লেখযোগ্য সাফল্য অর্জন করছে এবং একে আরও বেগবান করতে কৃষির যান্ত্রিকীকরণ ও বাণিজ্যিকীকরণ ঘটাতে হবে। কৃষির নানান উৎপানমুখী প্রক্রিয়ায় সরকার যেতে চায়, রপ্তানিমুখী হতে চায়, এর মাধ্যমে বাড়াতে চায় কর্মসংস্থান। একইসঙ্গে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা করে কৃষির উন্নতি ঘাতে প্রতিনিয়ত সরকার সচেষ্ট বলেও মন্তব্য করেন মন্ত্রী।

আরও পড়ুন