বাংলাদেশ, অর্থনীতি, জেলার সংবাদ

বুলবুলে সুন্দরবনে প্রায় পাঁচ হাজার গাছপালা ক্ষতিগ্রস্ত

কাজী শাহরিন হক

ডিবিসি নিউজ

শুক্রবার ২২শে নভেম্বর ২০১৯ ০৪:৫৩:২৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে সুন্দরবনের পশুপাখির ক্ষয়ক্ষতি না হলেও, প্রায় পাঁচ হাজার গাছপালা ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি বন বিভাগের বেশ কিছু অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি নিয়ে বন বিভাগের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সব মিলিয়ে বুলবুলের প্রভাবে সুন্দরবনের ক্ষতি এক কোটি ১৩ লাখ ২১ হাজার ৯শ টাকা।

গেল ১০ নভেম্বর সকালে সুন্দরবন হয়ে দেশের উপকূলীয় এলাকা অতিক্রম করে ঘূর্ণিঝড় 'বুলবুল'।

বন বিভাগের প্রাথমিক প্রতিবেদনে জানানো হয়, বুলবুলের আঘাতে সুন্দরবনের বড় রকমের ক্ষতি হয়নি।  তবে পশ্চিম প্রান্তে চার হাজার নয়শ’ ৮৯টি গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে, যার আর্থিক মান ৬২ লাখ ৮৫ হাজার টাকা। আর অবকাঠামোগত ক্ষতি ৫০ লাখ ৩৭ হাজার টাকা।

তবে পূর্ব সুন্দরবনে বুলবুলের আঘাত তেমন একটা ছিল না। যাচাই-বাছাই করে পাঁচশ’ ৮৭টি গাছপালা ক্ষতির আলামত পাওয়া গেছে। আর অবকাঠামোগত ক্ষতি ৩৯ লাখ ৬০ হাজার টাকা।

বুলবুলের আঘাতে বনের মধ্যে ছয়টি আবাসিক ভবন, ১৭টি অনাবাসিক ভবন, ১০টি জেটি, তিনটি জলযান ও ১৯টি অন্যান্য স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক মো. মঈনুদ্দিন খান বলেন, "সুন্দরবনের সব অংশ যদি ডুবে যেতো জলোচ্ছ্বাসের কারণে এবং বন্যপ্রাণী আশ্রয় হারাতো, সেক্ষেত্রে আশঙ্কা ছিলো বন্যপ্রাণী ক্ষতিগ্রস্ত হওয়ার। তবে আমরা সৌভাগ্যবান যে এবার সে ধরনের কোনো ঘটনা ঘটে নাই, এবং বন্যপ্রাণী ক্ষতিগ্রস্ত হয়নি।"

ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে সুন্দরবনের ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হলেও, বাস্তবে তেমন হয়নি।

ট্যুর অপারেটর অব সুন্দরবনের সভাপতি মঈনুল ইসলাম জমাদ্দার বলেন, "সুন্দরবনে বুলবুলের জন্য আমরা যেভাবে আতঙ্কিত ছিলাম সেভাবে তেমন কিছুই হয়নি। এবং যেসব জায়গায় পর্যটকরা নামেন, সেসব জায়গাগুলো সুরক্ষিত আছে, শুধু উঠানামান ক্ষেত্রে পন্টুনগুলোতে একটু সমস্যা রয়েছে।  অবশ্য সেটা আগে থেকেই ছিলো।"

প্রাকৃতিকভাবেই ঝড়ের ক্ষতি পোষানোর ক্ষমতা আছে সুন্দরবনের।  সময়ের সঙ্গে সঙ্গে তা ঠিক হয়ে যাবে বলে মনে করেন পরিবেশবিদরা।

খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের অধ্যাপক ড. মোহম্মদ গোলাম রাকিবুল বলেন, "যেই সুন্দরবন আজকে আমরা দেখছি, তাই সমস্ত প্রাকৃতিক পরিবেশের মধ্যে দিয়েই গড়ে উঠেছে।  এইসব ঝড়কে নিয়েই তো এই প্রাকৃতিক পরিবেশ গড়ে উঠেছে।"

ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে আগামী ডিসেম্বর পর্যন্ত সুন্দরবনে পর্যটকদের যাতায়াত সীমিত করেছে বনবিভাগ।

আরও পড়ুন