জাতীয়, শিক্ষা

'বুয়েটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে শুরু'

ময়ূখ

ডিবিসি নিউজ

সোমবার ১৪ই অক্টোবর ২০১৯ ১১:০১:৫৪ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে শুরু হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম।

তিনি জানান, আন্দোলনরত শিক্ষার্থীদের দবি পূরণে কাজ চলছে। শিক্ষার্থীদের আন্দোলন ভর্তি পরীক্ষায় কোন প্রভাব ফেলেনি। আজ সোমবার ভর্তি পরীক্ষা পরিদর্শনে এসে এসব কথা বলেন তিনি। 

বুয়েট উপাচার্য জানান, বহিরাগতদের হলে থেকে উচ্ছেদে আনবাসিক হলগুলোতে অভিযান চলমান রয়েছে। শিক্ষার্থীদের দাবি বাস্তবায়নে কয়েকটি কমিটি গঠন করা হয়েছে। 

এদিকে, মেডিক্যালের মতো প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোতেও যেন একটি পরীক্ষা নেয়া হয়, এমনটাই প্রত্যাশা ভর্তি পরীক্ষার্থীদের অভিভাবকদের। একইসঙ্গে আবরার হত্যার ঘটনায় তারা উদ্বিগ্ন। গণমাধ্যমে আসা বিশ্ববিদ্যালয়ের টর্চারসেলের খবরে অভিভাবকরা আতঙ্কিত। শিক্ষা প্রতিষ্ঠানে সুন্দর পরিবেশ প্রত্যাশা করছেন তারা।

আজ সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দুই ধাপে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রথম ধাপে ইঞ্জিনিয়ারিং ও আর্কিটেকচারের পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত আর্কিটেকচারের বাকী ২ ঘণ্টার পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা।

এ বছর ১২টি বিভাগের ১ হাজার ৬০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছে ১২ হাজার ১৬১ শিক্ষার্থী।  ভর্তি পরীক্ষা নেয়ার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে বুয়েট কর্তৃপক্ষ।

গত ৬ই অক্টোবর গভীর রাতে বুয়েটের শেরে বাংলা হলের ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করা হয়।  এ ঘটনায় উত্তাল হয়ে ওঠে বুয়েট-ক্যাম্পাস। এক পর্যায়ে বুয়েট প্রশাসন শিক্ষার্থীদের দাবি মেনে নিলে ভর্তি পরীক্ষার জন্য দুদিন আন্দোলন শিথিল করা হয়। 

আরও পড়ুন