শিক্ষা

বুয়েটে স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

বুধবার ২০শে অক্টোবর ২০২১ ১০:৫২:০৮ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটে ২০২০-২১ শিক্ষাবর্ষ স্নাতকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (২০ অক্টোবর) ও আগামীকাল বৃহস্পতিবার (২১ অক্টোবর) অনুষ্ঠিত হবে প্রাক নির্বাচনি পরীক্ষা। প্রথম দিনের প্রাক নির্বাচনি পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে শেষ হয় বেলা ১১টায়।

শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ নিতে স্বাস্থ্যবিধি বিষয়ে গুরুত্ব দিয়ে আসন বিন্যাসে নেয়া হয় বিশেষ ব্যবস্থা। এমসিকিউ পদ্ধতিতে মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এতে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

আগামী ৬ই নভেম্বর চূড়ান্ত পরীক্ষা শেষে ক্লাস শুরু হবে ১৩ই নভেম্বর। প্রথম এক সপ্তাহ ক্লাস অনলাইনে অনুষ্ঠিত হবে তারপর সব শিক্ষার্থীর দুই ডোজ টিকা নিশ্চিত হওয়ার শর্তে শুরু হবে সশরীরে ক্লাস।

বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার বলেন, বেশি পরীক্ষার্থীদের উত্তীর্ণ করানোর জন্য প্রাক নির্বাচনি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। পরবর্তীতে চূড়ান্ত বাছাই পরীক্ষা নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, ৮৫ শতাংশ শিক্ষার্থীদের টিকা নেয়া হয়েছে। বাকিদের জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। এই কাজ শেষ হলেই আবাসিক হল খুলে দেয়া হবে। আগামী ১৩ নভেম্বর অনলাইনে ক্লাশ শুরু হলেও সবার টিকা নিশ্চিতের পর হল খোলা হবে।

এদিকে, গুচ্ছ পদ্ধতিতে এবার ভর্তি পরীক্ষা না নেয়ার বিষয়ে অন্যান্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অসহযোগিতার কথা জানিয়েছে বুয়েট কর্তৃপক্ষ।

বুয়েটের ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক মিজানুর রহমান বলেন, '১৮ হাজারের বেশি পরীক্ষার্থী প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছে। তাদের মধ্য থেকে মূল পরীক্ষায় ৬০০০ পরীক্ষার্থী অংশ নেয়ার সুযোগ পাবে। শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে এই একটি পরীক্ষা দিয়েই যেন চারটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে পারি। তবে এটা বলবো যে অন্যান্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর পূর্ণ সহযোগিতা আসলে আমরা পাইনি।'

আরও পড়ুন