অপরাধ, রাজধানী, বিশেষ প্রতিবেদন

বেদের বেশে বিশেষ পন্থায় ইয়াবা পরিবহণ, র‌্যাবের কাছে ধরা

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

বুধবার ৫ই মে ২০২১ ১১:২২:১৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মাদক পরিবহণে অভিনব পন্থার যেন শেষ নেই। সবশেষ বেদের বেশে থাকা একটি চক্রকে ৭৭ হাজার ইয়াবা সহ আটক করেছে র‌্যাব। তারা রান্নার চুলার ভেতরে বিশেষ উপায়ে ইয়াবা ঢুকিয়ে রাজধানীতে নিয়ে আসার পথে ধরা পড়ে।

কাফনের কাপড় পরিয়ে লাশ বানিয়ে, গাড়ির টায়ার এমনি নিজের পেটের ভেতর। মাদক পরিবহণে এমন নানা ধরণের পন্থা অবলম্বন করে মাদক ব্যবসায়ীরা। ধরা পড়লে আবার নতুন কৌশলের আশ্রয় নেন।

একটি চক্র ইয়াবার বড় চালান নিয়ে নদীপথে রাজধানীতে আসছে এমন গোয়েন্দা তথ্য পায় র‌্যাব। মঙ্গলবার (৪ মে) রাতে অভিযান চালিয়ে বসিলা ব্রিজ এলাকায় চক্রটির ৫ সদস্যকে গ্রেপ্তার করে র‌্যাব-২ এর দল। এ চক্রের সব সদস্য বেদে সমাজভুক্ত। বেদের বেশে থেকেই চক্রটি বিশেষ কায়দায় বানানো চুলায় ভেতরে লুকিয়ে রাজধানীতে আনছিলো ইয়াবা।

র‌্যাব-২ এর অধিনায়ক লে. কর্নেল ইমরান উল্লাহ সরকার বলেন, 'চুলার ভেতরে বিশেষভাবে ঝালাই করে তারা ইয়াবা পাচার করছিলো। সর্বমোট ৭৭ হাজার পিস ইয়াবা জব্দ করা হয়। তাদের কাছ থেকে ছদ্মবেশ ধারণের জিনিসপত্র, রান্নার হাড়ি-পাতিল এবং বিভিন্ন ধরনের ইমিটেশনের অলংকার উদ্ধার করা হয়।'

মূল সড়ক দিয়ে মাদক পরিবহণে ঝুঁকি বেশি থাকায় তারা ব্যবহার করে গ্রামের ভেতরের রাস্তা ও নৌপথ। এ উপায়ে বেশ কয়েকবার কক্সবাজার থেকে রাজধানীতে ইয়াবা এনেছে চক্রটি।

লে. কর্নেল ইমরান উল্লাহ সরকার আরো জানান, '৬-৭ মাস ধরে নতুন পদ্ধতিতে অর্থাৎ মহাসড়ক এড়িয়ে নৌপথে আইন-শৃঙ্খলা বাহিনীর দৃষ্টি এড়িয়ে মাদক ঢাকায় পাচার করার চেষ্টা করছিলো তারা।'

চক্রটি ইয়াবা এনে রাজধানীর তিনটি অংশের মাদক ব্যবসায়ীদের কাছে বিক্রি করতো বলে জানায় র‌্যাব।

আরও পড়ুন