কোভিড-১৯

বেড়েছে মৃত্যু, কমেছে শনাক্তের সংখ্যা

এ. এস. এম রেজওয়ানুছ সাদাত

ডিবিসি নিউজ

রবিবার ২৮শে ফেব্রুয়ারি ২০২১ ০৩:৪৯:৫২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

গেল ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় আরও ৮ জন।

একদিনের ব্যবধানে করোনাভাইরাস আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়েছে। গেল ২৪ ঘন্টায় মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৪০৮ জনে। এছাড়া গেল ২৪ ঘন্টায় দেশের ২১৫টি পরীক্ষাগারে ১৩ হাজার ৪১১ জনের নমুনা পরীক্ষায় ৩৮৫ জনের শরীরে নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে এ পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৫ লাখ ৪৬ হাজার ২১৬ জনে। আজ রবিবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে করোনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংস্থার অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, গেল ২৪ ঘন্টায় ৮১৭ জনসহ এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৯৬ হাজার ৯২৪ জন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক ৮৭ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৫১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৯৮ শতাংশ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

এর আগে, গতকাল শনিবার (২৭ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে ৫ জনের মৃত্যুর খবর জানানো হয়। আর গতকাল ১২ হাজার ৩৪৮ জনের নমুনা পরীক্ষায় ৪০৭ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। গতকালের তুলনায় আজ রবিবারের পাঠানো বিজ্ঞপ্তিতে দেখা যায় ২৪ ঘন্টার ব্যবধানে পরীক্ষা বিবেচনায় শনাক্তের সংখ্যা সংখ্যা কমলেও বেড়েছে মৃতের সংখ্যা। এছাড়া গতকাল সুস্থ হয় ৬০৯ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

এদিকে, বিশ্বে এখন পর্যন্ত ১১ কোটি ৪৪ লাখ ২৭ হাজার ১১০ জনের করোনা শনাক্ত হয়েছে এবং বিশ্বজুড়ে করোনায় প্রাণ গেছে ২৫ লাখ ৩৮ হাজার ৪৬৯ জনের। এছাড়া করোনা আক্রান্ত হওয়ার পর বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন ৮ কোটি ৯৯ লাখ ৭৬ হাজার ৮৪৫ জন।

করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যার দিকে এখন পর্যন্ত তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৯২ লাখ ২ হাজার ৮২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। আর করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ লাখ ২৪ হাজার ৬৬৯ জনের।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় এবং মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে এশিয়ার দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ১ কোটি ১০ লাখ ৯৬ হাজার ৭৩১ জনের এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫৭ হাজার ৮৭ জনের।

সংক্রমণে দিক থেকে তৃতীয় অবস্থানে থাকলেও মৃতের সংখ্যার দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৫ লাখ ১৭ হাজার ২৩২ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৫৪ হাজার ২৬৩ জনের।

সংক্রমণের দিন চতুর্থ এবং মৃতের দিক পঞ্চম অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এ পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ৪২ লাখ ৪৬ হাজার ৭৯ জন এবং মহামারিতে প্রাণহানি হয়েছে ৮৬ হাজার ১২২ জনের। অন্যদিকে, সংক্রমণের দিক থেকে রাশিয়ার নিচে থাকলেও মৃতের সংখ্যার রাশিয়াকে ছাড়িয়ে গেছে যুক্তরাজ্য। ইউরোপের দেশটিতে করোনা শনাক্তের সংখ্যা ৪১ লাখ ৭০ হাজার ৫১৯ জনের এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২২ হাজার ৭০৫ জনের।

আরও পড়ুন