বাংলাদেশ, জাতীয়

বৈরুতে বিস্ফোরণ: দেশে ফিরলেন আটকে পড়া ৭১ বাংলাদেশি

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

বুধবার ১২ই আগস্ট ২০২০ ০৯:৪৫:২৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের পর সেদেশে আটকে পড়া ৭১ বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

দেশটিতে বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সাহায্যে সরকারের ত্রাণ সহায়তা পাঠানো বাংলাদেশ বিমানবাহিনীর সি-১৩০জে পরিবহণ বিমানে আজ বুধবার (১২ই আগস্ট) সকাল সোয়া ৭টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছন এসব বাংলাদেশি।

বিমান বাহিনীর ১২ সদস্যের মিশনে নেতৃত্বে দেন ক্যাপ্টেন শান্তনু চৌধুরী। বিমান বাহিনীর এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামানান সেরনিয়াত মিশনটি পরিচালনা করেন।

লেবাননে বাংলাদেশ নৌবাহিনীর সদস্যেদর জরুরি চিকিৎসা সামগ্রীসহ একজন চিকিৎসক ও নৌবাহিনীর জাহাজের বর্তমান অবস্থা যাচাইয়ের জন্য একটি কারিগর মূল্যায়নকারী দলকে বিমান বাহিনীর এই সি-১৩০জে পরিবহনের মাধ্যমে গত ৯ই আগস্ট লেবাননে পাঠানো হয়েছিল।

এর আগে লেবাননে শক্তিশালী বিস্ফোরণে চার বাংলাদেশি নিহত হন। এতে আহত হন বাংলাদেশ নৌবাহিনীর ২১ সদস্যসহ প্রায় ১০০ জন বাংলাদেশি। এছাড়া ওই ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছে সেদেশে অবস্থানরত বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ 'বিজয়'।

বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত লেবাননকে চিকিৎসা সামগ্রী ও জরুরি খাদ্য সহায়তা এবং খুচরা যন্ত্রাংশ দিয়ে সহযোগিতার হাত বাড়িয়েছে বাংলাদেশ সরকার।

গত ৪ই আগস্ট দেশটিতে একটি গুদামে বিস্ফোরণে প্রায় ২০০ মানুষের মৃত্যু এবং ছয় হাজারের বেশি মানুষ আহত হয়। এরপর লেবানন সরকারকে ব্যর্থতার দায় দিয়ে তাদের পতনের ডাকে আন্দোলনে নেমেছে লেবাননবাসী। তুমুল বিক্ষোভ দমাতে নিরাপত্তা বাহিনীর হামলায় রণক্ষেত্র হয়েছে লেবাননের রাজধানী বৈরুত।

আরও পড়ুন