খেলাধুলা, ক্রিকেট

'বর্ণবাদী' মন্তব্যে গ্রেপ্তার, পরে জামিনে মুক্ত যুবরাজ সিং

ফারুক হোসাইন

ডিবিসি নিউজ

সোমবার ১৮ই অক্টোবর ২০২১ ০৩:৩০:০৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দেড় বছর আগে টুইটারে 'বর্ণবাদী' মন্তব্য করার অভিযোগে গ্রেপ্তার হয়ে পরে জামিনে মুক্তি পেলেন ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিং ।

গতকাল রবিবার হঠাৎ গ্রেপ্তার করা হয় ভারতের সাবেক ক্রিকেটার যুবরাজ সিংকে। গ্রেপ্তারের পরপরই জামিনও পেয়ে যান ভারতীয় ক্রিকেট দলের এই সাবেক ক্রিকেটার। কিন্তু, কেন গ্রেপ্তার হয়েছিলেন যুবরাজ? তার বিরুদ্ধে অভিযোগ জাতীয় দলের রিস্ট-স্পিনার যুজবেন্দ্র চাহালকে ‘ভাঙ্গি’ বলে কটাক্ষ করেছিলেন যুবরাজ।

ঘটনাটি প্রায় দেড় বছর আগে। রোহিত শর্মার সঙ্গে ইনস্টাগ্রাম ভিডিও চ্যাটে তিনি এই মন্তব্য করেছিলেন। তার আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি নাচের ভিডিও পোস্ট করেছিলেন চাহাল। সেখানে রোহিতকে যুবরাজ বলেন, 'এই ভাঙ্গি যুজির (চাহাল) আর কোনও কাজ নেই।'

সে সময় যুবরাজের বিরুদ্ধে 'জাতপাতমূলক' মন্তব্যের অভিযোগ ওঠে। এসসিএসটি আইনের ৩(১)(ইউ) এবং ভারতীয় দণ্ডবিধির ১৫৩ -এ এবং ১৫৩-বি ধারায় তার বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। হরিয়ানার হিসার জেলার হান্সি শহরের রজত কালসান নামে এক ব্যক্তি এই অভিযোগ করেন। তার ভিত্তিতেই রবিবার গ্রেপ্তার হন যুবরাজ। পরে অন্তর্বর্তী জামিনও পেয়ে যান। পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে তিনি নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন। তার বিরুদ্ধে যে এফআইআর করা হয়েছে, সেটিও তুলে নেওয়ার জন্য আবেদন করেছেন।

২০২০ সালের জুনে করোনা মহামারি পরিস্থিতিতে দেশজুড়ে যখন সবকিছু স্তব্ধ। তখন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোই ভরসা ছিল সাধারণ মানুষ থেকে শুরু করে অ্যাথলেটদের । সে সময় জাতীয় দলের তারকা ওপেনার রোহিত শর্মার সঙ্গে ইনস্টাগ্রাম লাইভ সেশনে আড্ডা দিয়েছিলেন যুজবেন্দ্র চাহাল। সেখানে জাতীয় দলের স্পিনার চাহালের সামাজিক যোগাযোগ মাধ্যমে খুব বেশি সক্রিয়তা নিয়ে যুবিকে প্রশ্ন করেন রোহিত। তার জবাবে চাহালকে 'জাতপাতমূলক' মন্তব্য করে বসেন ২০১১ বিশ্বকাপ জয়ের নায়ক। তবে, পুরো বিষয়টি নিছক মজার ছলে হলেও নেটিজেনদের ক্ষোভের মুখে পড়তে হয় যুবরাজকে। সে সময় তাকে গ্রেপ্তারের দাবি ওঠে সোশ্যাল মিডিয়ায়।

যুবরাজ যদিও সেই সময় টুইট করে ক্ষমা চেয়ে বলেছিলেন, 'আমি কখনও কোনও জাতি, বর্ণ, ধর্ম অথবা লিঙ্গের বৈষম্যে বিশ্বাস করিনি। সারা জীবন মানুষের জন্য কাজ করেছি। আমি মানুষকে মর্যাদা দেওয়ায় বিশ্বাস করি। মানুষ একে অপরকে নিঃস্বার্থভাবে সম্মান করুক, এটাই চেয়ে এসেছি। বন্ধুদের কথা বলার সময় আমার একটি কথার অন্য অর্থ করা হয়েছে, যেটা অনাকাঙ্ক্ষিত। ভারতের একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে আমি যদি কারও আবেগে আঘাত করে থাকি, তার জন্য ক্ষমা চাইছি। আমি ভারতকে ভালোবাসি আর ভারতবাসী সব সময় আমার অন্তরে থাকে।'

এই ঘটনায় এক বছর আগে ঝাঁসি শহরে যুবরাজের নামে থানায় অভিযোগ দায়ের করা হয়। সেই অভিযোগের ভিত্তিতেই যুবরাজকে গ্রেপ্তার করা হয়েছিল। তবে কিছুক্ষণের মধ্যেই অন্তর্বর্তী জামিনে মুক্তি দেওয়া হয় তাকে।

আরও পড়ুন