আন্তর্জাতিক, ভিডিও, এশিয়া, সংবাদের ভিডিও

ব্যালে নাচের মাধ্যমে পরিবেশ রক্ষার শৈল্পিক প্রতিবাদ

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

শনিবার ১৩ই মার্চ ২০২১ ০৩:৪৭:৪৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

রাশিয়ার ব্যালে নৃত্যশিল্পী ইলমিরা।পরিবারের সাথে আশৈশব ছুটি কাটানো আর অবসর যাপনের স্থানটিকে রক্ষায় প্রতিবাদ হিসেবে বেছে নিয়েছেন শৈল্পিক এক উপায়। দেশটির ফিনল্যান্ড উপসাগরে কর্তৃপক্ষের নির্মাণ কাজের প্রতিবাদ জানিয়েছেন ব্যালে নাচের মাধ্যমে।

ইলমিরা বাগোতদিনোভা ব্যালে নৃত্যশিল্পী। নৃত্য পরিবেশন করেন রাশিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ থিয়েটার মেরিনস্কিতে। লেনিনগ্রাদ অঞ্চলের ফিনল্যান্ড উপসাগরের জমাট বাঁধা বরঢফের ওপর ব্যালে নেচে সাড়া ফেলেছেন তিনি। তার নাচের এই ভিডিও ছড়িয়ে পড়েছে অনলাইন দুনিয়ায়।

ছোট বেলায় পরিবারের সাথে ছুটি কাটানো আর স্কেটিংয়ের প্রিয় জায়গাটিতে শস্যগুদাম নির্মাণের কাজ শুরু হচ্ছে-সংবাদ মাধ্যমে এমন খবর প্রকাশের পর প্রতিবাদ জানালেন ব্যালে নেচে। তার প্রতিবাদ ছিল শৈল্পিক আর অভিনব।

শিল্পীর জানান,'অসাধারণ এই জায়গাটিকে রক্ষায় আমি আকুল আবেদন জানাচ্ছি। একটু বিশ্রামের জন্য আমি প্রায়ই এখানে আসি। এখানকার দৃশ্যপট অপূর্ব।  জায়গাটিতে রয়েছে ঐতিহ্য আর ইতিহাসের মিশ্রণ। বসন্তের ছুটিতে বাচ্চাদের নিয়ে অনেক পরিবার আসে। প্রতি বছর এখানে হাজার হাজার রাজহাঁসের মেলা বসে। প্রশান্তির জন্য প্রয়োজনীয় প্রত্যেকটি উপাদান এখানে রয়েছে।'

তিনি আরও বলেন,'আমি যখন বাড়ি থেকে বেরিয়েছিলাম তখন তাপমাত্রা হিমাঙ্কের ১৫ ডিগ্রি নিচে ছিল। আমি নিশ্চিত ছিলাম না আমি এটি করতে পারবো কিনা। তবে একটি নাচের পোশাক আর স্লেড নিয়ে বের হওয়ার পর আমি আর থেমে থাকিনি।'

এই নাচের জন্য নির্মাণ কাজ বন্ধ হবে না বলে জানান তিনি। তবে সবাইকে আহ্বান জানিয়েছেন এখানকার পরিবেশ আর জীববৈচিত্র্য রক্ষায় এগিয়ে আসতে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের হস্তক্ষেপের জন্য তিনি নাগরিকদের একটি অনলাইন আবেদনে স্বাক্ষরেরও আহ্বান জানিয়েছেন তিনি। এরই মধ্যে সাড়া দিয়েছেন সাড়ে ৭ হাজারের বেশি মানুষ।   

আরও পড়ুন