বাংলাদেশ, জাতীয়, অপরাধ, রাজধানী

ভারতীয় ওয়েবসাইট শাদি ডটকমে পাত্রী সেজে বিজ্ঞাপন দিয়ে প্রতারণা

Md. Shakil Sarder

ডিবিসি নিউজ

সোমবার ১৬ই মে ২০২২ ০৯:০০:৪৮ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রবাসী বাংলাদেশি কিংবা ভারত-পাকিস্তানের পাত্রদের টার্গেট করে শাদি ডটকমে বিয়ের বিজ্ঞাপন। পাত্রীর পরিচয় বাংলাদেশি বংশোদ্ভূত কানাডা কিংবা অস্ট্রেলিয়ার নাগরিক। বিয়ের পর স্বামীকে নিয়ে যাবেন নিজের কাছে। এই প্রলোভনে পা বাড়িয়ে, বিয়ের কেনাকাটার জন্য টাকা পাঠিয়েছেন অনেকে। এরপর যোগাযোগ বন্ধ করে দিয়ে লাপাত্তা পাত্রী।

শায়লা শারমিন সুমি। বয়স ৪৫। বসবাস করেন পুরান ঢাকার আরমানিটোলায়।

যদিও ভারতীয় ওবেবসাইট শাদি ডটকমে পাত্রী সেজে বিজ্ঞাপন দিয়ে বলেন, নাগরিত্ব সূত্রে তার বসবাস কানাডা কিংবা অস্ট্রেলিয়ায়। স্বামী মারা যাওয়ায় বিয়ে করতে চান আবারও। পাত্র হিসেবে পছন্দ প্রবাসী বাংলাদেশি কিংবা ভারত-পাকিস্তানের নাগরিক। বিয়ের পর স্বামীকেও নিয়ে যাবেন কানাডা কিংবা অস্ট্রেলিয়ায়।

বিজ্ঞাপন দেখে যোগাযোগ করে প্রবাসী বাংলাদেশি এবং ভারত-পাকিস্তানের অনেকে। তাদের সঙ্গে পাত্রীর মা কিংবা বোন সেজে কথা বলেন সুমি নিজেই। বিয়ের কথা পাকা হলে কেনাকাটার জন্য টাকা নিয়ে বন্ধ করে দেন যোগাযোগ। এ প্রতারণায় সহযোগিতা করে তার স্বামী ও বোন।

ডিএমপি গোয়েন্দা বিভাগ (ওয়ারী) উপ কমিশনার আশরাফ হোসেন বলেন, ’বিয়ের মধ্যে এ্যাঙ্গেজম্যান্ট রিং এবং কিছু উপহার কিনার একটা ব্যাপার চলে আসে। সেগুলো নিজের পছন্দ করে কিনার জন্য সুমি কিছু টাকা চায়। প্রবাসী একজন আমেরিকা থেকে কিছু ডলার দুই হাজারের মতো এবং কিছু নগদ টাকা পাঠায়। পরের দিন বিয়ে, কিন্তু রাত থেকেই তার মোবাইল নম্বর বন্ধ হয়ে যায়।’

বিয়ের বিজ্ঞাপন দিয়ে কয়েক বছর ধরে প্রতারণা করার পর এক সহযোগীসহ ধরা পড়েছেন সুমি। তার মোবাইল ফোন পরীক্ষা করে পুলিশ বলছে- প্রবাসী বাংলাদেশি ছাড়াও তার প্রতারণার স্বীকার ভারত-পাকিস্তানের নাগরিকরা।

উপ কমিশনার আশরাফ হোসেন আরও বলেন, ’আসলে আমরা তো মাত্র তাকে ধরেছি। এখন তার বক্তব্য অনুযায়ী, বাংলাদেশের নাগরিক বিদেশে অবস্থানরত আট থেকে দশজন এবং ভারত-পাকিস্তানেরও এমন আট থেকে দশজন করে বিয়ের প্রলোভন দেখিয়েছেন। তার মোবাইলফোনে অনেক তথ্য আছে। তথ্যগুলো যাচাইবাছাই করলে আমরা পুরোপুরিভাবে বলতে পারব যে কতজন মানুষকে সে প্রতারণার স্বীকার বানিয়েছে।’

যে কোন প্রতারণা থেকে বাঁচতে যাচাই-বাছাইয়ে জোর দেয়ার পরামর্শ পুলিশের।

আরও পড়ুন