আন্তর্জাতিক, ভারত

ভারতের রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ 

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

বুধবার ১১ই ডিসেম্বর ২০১৯ ০৩:৫৯:০২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

এই বিলে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আগত অমুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে।

লোকসভায় পাসের পর ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করা হয়েছে।বুধবার রাজ্যসভায় বিলটি পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ সময় তিনি বলেন, পাশের দেশগুলোতে নিগৃহীতরা এই বিল নিয়ে আশাবাদী।  

নাগরিকত্ব সংশোধনী বিল পেশ নিয়ে অমিত শাহ বলেন, এতে ভারতে বসবাসকারী মুসলমানদের ভয় পাওয়ার কোনো কারণ নেই। এই আইন নিয়ে কারও উদ্বেগ থাকলে, তা আমলে নেয়া হবে। আগামী নির্বাচনের আগেই এই আইন বাস্তবায়ন করা হবে। বিভিন্ন মহলে এই আইন নিয়ে বিভ্রান্তি রয়েছে বলেও জানান তিনি।

সোমবার মধ্যরাতের কিছু পরে লোকসভায় পাশ হয় নাগরিকত্ব সংশোধনী বিল। বিলটি পাশের পক্ষে ৩১১টি ভোট পড়েছে নিম্নকক্ষ লোকসভায়। বিপক্ষে ভোট পরে ৮০টি। নিয়ম অনুযায়ী এবার বিলটি রাজ্যসভায় যাওয়ার কথা৷ সংসদের উচ্চকক্ষের ২৪৫ জন সদস্যের মধ্যে অন্তত ১২৩ জনের সমর্থন পেতে হবে মোদী সরকারকে। তবে এই মুহূর্তে রাজ্যসভআয় সদস্য সংখ্যা ২৩৮। সেই ক্ষেত্রে বিজেপির পক্ষে ১২০টি ভোট পড়লেই বিলটি পাশ হয়ে যাবে।

বিল নিয়ে এখন রাজ্যসভায় চলছে বিতর্ক, চলবে ছয়ঘণ্টা। বিলটি পাস হলে ২০১৪ সালের ৩১শে ডিসেম্বরের আগে, নিজের দেশে ধর্মীয় কারণে নির্যাতনের শিকার হয়ে ভারতে পালিয়ে যাওয়া বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তানের হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, শিখ, জৈন, পার্সিরা নাগরিকত্ব পাবেন।

এদিকে, মঙ্গলবার ত্রিপুরাতে নাগরিকত্ব সংশোধনী বিল পাসের প্রতিবাদে বিক্ষোভ হয়। বিলটি প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন লেখক ও মানবাধিকারকর্মী অরুন্ধতী রায়সহ ভারতের ছয়শতাধিক বিশিষ্ট নাগরিক।

আরও পড়ুন