আন্তর্জাতিক, ভারত, পাকিস্তান

ভারতের হামলার হুমকি রুখে দিতে প্রস্তুত পাকিস্তান

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২রা জানুয়ারী ২০২০ ০৭:১৫:৪৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ভারতের নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে’র বক্তব্যকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে প্রত্যাখ্যান করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

জেনারেল নারাভানে বলেছেন, নিয়ন্ত্রণ রেখা বরাবর ‘প্রি-এম্পটিভ স্ট্রাইক’ বা আগেভাগে হামলা চালানোর অধিকার আছে নয়া দিল্লির।

তার এ বক্তব্যের পর গতকাল বুধবার পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আয়শা ফারুকি বলেছেন, পাকিস্তানের ভূখণ্ড অথবা আজাদ জম্মু-কাশ্মীরে ভারতের যেকোনো আগ্রাসী তৎপরতাকে রুখে দেয়ার জন্য পাকিস্তান প্রস্তুত। এ বিষয়ে কারো সন্দেহ থাকা উচিত নয়। বালাকোটে ভারতের ‘মিস অ্যাডভেঞ্চারের’ সমুচিত জবাব দিয়েছে পাকিস্তান। বিষয়টি কারো ভুলে যাওয়া উচিত নয়। এ খবর দিয়েছে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন।

মঙ্গলবার ভারতের ২৮তম সেনাপ্রধান হিসেবে নিয়োগ পান জেনারেল নারাভানে। তিনি দায়িত্ব নেয়ার কয়েক ঘন্টার মধ্যে বলেন, নিয়ন্ত্রণ রেখায় শত্রুপক্ষকে না জানিয়েই আগেভাগে অভিযান চালানোর অধিকার আছে নয়া দিল্লির। তিনি আরো বলেছেন, পাকিস্তান যদি রাষ্ট্রীয়ভাবে সন্ত্রাসে মদত দেয়ার নীতি বন্ধ না করে, তাহলে আমাদের অধিকার আছে সন্ত্রাসের উৎসে ‘প্রি-এম্পটিভ’ হামলা চালানোর। সার্জিক্যাল স্ট্রাইক এবং বালাকোট অপারেশনে তা ব্যাপকভাবে প্রকাশ পেয়েছে।

ভারতীয় সেনাপ্রধানের এ বক্তব্যের নিন্দা জানিয়ে পাক পররাষ্ট্র মন্ত্রণালয় আরো বলেছে, ওই বক্তব্যের মধ্যদিয়ে বিশ্ববাসীকে ভুল তথ্য দেয়া হচ্ছে। এর মধ্যদিয়ে ভারতের মিথ্যা অজুহাতে অভিযান চালানোর ইচ্ছা থাকতে পারে। পাক পররাষ্ট্র মন্ত্রণালয় কাশ্মীরি জনগণের প্রতি তাদের সমর্থন ও সংহতির কথা পুনর্ব্যক্ত করেছে। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে বলে নয়া দিল্লি যে দাবি করছে তাকে প্রহসন বলেও মন্তব্য করেছে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়।

আরও পড়ুন