আন্তর্জাতিক, ভারত, এশিয়া

ভারতে ঝুঁকিপূর্ণ এলাকায় বাড়ল লকডাউনের মেয়াদ

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

রবিবার ৩১শে মে ২০২০ ০৮:১০:১৭ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

৮ই জুন থেকে কম ঝুঁকিপূর্ণ এলাকায় লকডাউন শিথিল

ভারতে করোনা সংক্রমণের সবচেয়ে বেশি ঝুকিতে থাকা অঞ্চলগুলোতে ৩০শে জুন পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়ানো হল। শনিবার এ ঘোষণা দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

অন্যদিকে, কম ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলোতে লকডাউন শিথিল হচ্ছে। আন্তঃরাজ্য চলাচলে বিধি-নিষেধ থাকছে না আর। তবে যেকোন ধরণের সমাবেশের ওপর নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে। এছাড়া রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ চলবে।

কম ঝুকিপূর্ণ অঞ্চলগুলোতে ৮ই জুন থেকে হোটেল-রেস্টুরেন্ট, শপিংমল, উপাসনালয় খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। স্কুল-কলেজ খোলার ব্যাপারে রাজ্য সরকারগুলো সিদ্ধান্ত নেবে জুলাইয়ে। দেশে করোনা পরিস্থিতি পর্যবেক্ষণের পর আন্তর্জাতিক ফ্লাইট, মেট্রো, সিনেমা হল, জিমসহ অন্যান্য বিনোদনমূলক কেন্দ্রগুলো খোলা হবে কি-না সে বিষয়ে সিদ্ধান্ত নেবে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।

এদিকে, পশ্চিমবঙ্গ রাজ্যে আরও দুই সপ্তাহের জন্য লকডাউন বাড়ানো হয়েছে। শনিবার বিকেলে রাজ্য সরকারের পক্ষ থেকে জারি করা নির্দেশিকায় এমনটাই ঘোষণা করা হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, 'কার্যকরিভাবে করোনাভাইরাসের সংক্রমণ রুখতে অ্যাফেক্টেড এলাকায় (কনটেনমেন্ট জোন) লকডাউন বজায় রাখা এবং একইসঙ্গে আর্থ-সামাজিক জাগরণের জন্য অন্যান্য এলাকা বিভিন্ন কাজ শুরু করার প্রয়োজনীয়তা অনুভব হয়েছে। তাই বাড়তি ছাড় এবং শর্তসাপেক্ষে আরও দু'সপ্তাহ অর্থাৎ আগামী ১৫ জুন পর্যন্ত লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার।' 

আরও পড়ুন