ভারত

ভারতে টিকা নেয়ার ক্ষেত্রে পুরুষের চেয়ে পিছিয়ে নারীরা

আবু বকর

ডিবিসি নিউজ

বুধবার ৯ই জুন ২০২১ ০২:৫৩:৩৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ভারতে করোনা টিকা নেয়ার ক্ষেত্রে পুরুষদের চেয়ে পিছিয়ে রয়েছে নারীরা। মঙ্গলবার ভারত সরকার প্রকাশিত একটি পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে।  

ভারতে করোনায় মৃত্যু কমাতে জোরেসোরে টিকা কার্যক্রম চালাচ্ছে সরকার। কিন্তু এখনও নানা কারণে পুরুষের তুলনায় পিছিয়ে নারীরা। ভারত সরকারের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে ১০ কোটি ১০ লাখ পুরুষ অন্তত এক বা দুই ডোজ নিয়েছেন, যা নারীদের তুলনায় ১৭ শতাংশ বেশি। আর মোট টিকা নেয়া জনসংখ্যার ৫৪ শতাংশই পুরুষ।

টিকা নেয়ার ক্ষেত্রে নারী ও পুরুষের মধ্যে ব্যবধান অনেক বেশি উত্তর প্রদেশের মতো বড় রাজ্য এবং দিল্লিসহ কেন্দ্রশাসিত অনেক অঞ্চলে। তবে দক্ষিণ ভারতের কেরালা এবং মধ্যাঞ্চলের ছত্তিশগড়ে দেখা গেছে উল্টো চিত্র। এসব অঞ্চলে টিকা নেয়া নারীর সংখ্যা পুরুষের চেয়ে বেশি। ধারণা করা হচ্ছে, পুরুষকে কাজের জন্য যেহেতু বাইরে যেতে হয়।  তাই টিকা নিতেও তারা বেশি আগ্রহী।  অন্যদিকে, ঘরের কাজ এবং সন্তান পালনে নিয়োজিত থাকায় টিকা নেয়ার জন্য বাইরে বের হওয়ার ব্যাপারে কম আগ্রহী নারীরা।

স্বাস্থ্যকর্মীরা বলছেন, টিকা নিলে মাসিক চক্রে সমস্যা হয় এবং সন্তান জন্ম দেয়ার সক্ষমতা কমে যায় এমন গুজবের কারণেও টিকা নিচ্ছেন না নারীরা। যদিও এই উদ্বেগ সত্য নয় বলে জানিয়েছে সরকার।

এই পরিস্থিতি মোকাবিলায়, টিকা নিতে নারীদের যেমন এগিয়ে আসা উচিত তেমনি টিকার গুরুত্ব বোঝাতে প্রত্যন্ত অঞ্চলে সচেতনতা কার্যক্রম বাড়ানো উচিত বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

আরও পড়ুন