• রবিবার, ০৭ জুন ২০২০
  • সকাল ৬:০২

ভারতে ১লা জুন থেকে বিশেষ নিয়মে চালু হচ্ছে ট্রেন

ভারতে ১লা জুন থেকে বিশেষ নিয়মে চালু হচ্ছে ট্রেন
সাধারণ মানুষের জন্যে এবার ভারতীয় রেল শ্রমিক ট্রেন ছাড়াও ২০০ টি অ-শীতাতপ (নন-এসি) নিয়ন্ত্রিত ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

দেশ জুড়ে চলছে করোনাভাইরাসের সংকট ভারতের বিভিন্ন প্রান্তে আটকে থাকা শ্রমিকরা নিরাপদে তাদের ঘরে পৌঁছাতে পারে, সেই কথা মাথায় রেখে আগে থেকেই চালানো হচ্ছে শ্রমিক ট্রেন। তবে সাধারণ মানুষের জন্যে এবার ভারতীয় রেল নিয়ে এলো এই খুশির খবর।

নতুন নিয়ম অনুসারে, এই ট্রেনগুলির জন্য সাতদিন আগেই টিকিট বুক করা যাবে। তবে কবে থেকে বুকিং শুরু হবে তা এখনও জানায়নি ভারতীয় রেল কতৃপক্ষ। তবে মনে করা হচ্ছে সাত দিন আগে থেকেই বুকিংয়ের কথা জানিয়ে দেবে রেল।

এই ট্রেনগুলির টিকিট বুকিং কেবল আইআরসিটিসি ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে করা যাবে। যে কেউই এই ট্রেনে যাতায়াত করতে পারবেন। ট্রেনে ওঠার আগে যাত্রীদের স্ক্রিনিং করা হবে এবং যাত্রীদের সামাজিক দূরত্বের নিয়ম মেনে চলতে হবে। প্রবেশ এবং প্রস্থানের গেটগুলি আলাদা হবে।

জেনে নিন টিকিট কাটার আগে বিশেষ কিছু নিয়ম-

টিকিট কাটা যাবে আইআরসিটিসি-এর (IRCTC) ওয়েবসাইটের মাধ্যমে। তবে রেলের ঘোষণায় জানানো হয়েছে, আপাতত এসি ট্রেন নয়, শুধুমাত্র নন-এসি ট্রেনই চলবে।

এই ট্রেনে যেসমস্ত যাত্রীরা যাবেন তাদের স্ত্রিনিং টেস্ট করা হবে। কোন ভাবে করোনার লক্ষণ পাওয়া গেলে তাকে যাত্রা করার অনুমতি দেওয়া হবে না।

ট্রেনের ভেতরে কোন বিছানা দেওয়া হবে না। যাত্রীদের বাড়ি থেকে বিছানা নিয়ে আসার অনুরোধ করা হচ্ছে।

সেই সঙ্গে সমস্ত যাত্রীদের আরোগ্য সেতু এপ্লিকেশন ডাউনলোড করতে বলা হয়েছে। সেই সঙ্গে মুখে মাস্ক থাকাতো অনিবার্য। 
  
যাত্রীদের ট্রেন ছাড়ার ৯০ মিনিট আগে স্টেশনে পৌঁছাতে হবে। টিকিট ক্যানসেল নিয়ে রেলের সাধারণ নিয়ম প্রযোজ্য। 

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২২শে মে, ২০২০
আপডেটঃ শুক্রবার, ৫ই জুন, ২০২০ সন্ধ্যা ০৭:২৩


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন