আন্তর্জাতিক, আমেরিকা, ভারত

ভারত ও যুক্তরাষ্ট্রের তিনশ’ কোটি ডলারের সামরিক চুক্তি

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২৫শে ফেব্রুয়ারি ২০২০ ০৭:২৮:৫২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রতিরক্ষাসহ ভারত ও যুক্তরাষ্ট্রের তিনশ’ কোটি ডলারের তিনটি চুক্তি।

তিনশ’ কোটি ডলারের প্রতিরক্ষাসহ তিনটি চুক্তি করেছে ভারত ও যুক্তরাষ্ট্র। এছাড়া শিগগিরই একটি বড় ধরনের বাণিজ্য চুক্তি করার ব্যাপারে আশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হায়দরাবাদ হাউসে যৌথ সংবাদ সম্মেলনে একথা জানান তারা।  

বৈঠকে তথ্যপ্রযুক্তি, প্রতিরক্ষা এবং সন্ত্রাসবাদ নিয়ে আলোচনা হয়েছে বলেও জানান মোদী। প্রতিরক্ষা ও জ্বালানি খাতে সহযোগিতা বাড়াতে দুই দেশ কাজ করে যাচ্ছে বলে জানান ট্রাম্প। মঙ্গলবার সন্ধ্যায়, রাষ্ট্রপতি ভবনে প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাত শেষে রাত ১০টায় ভারত ত্যাগ করবেন মার্কিন প্রেসিডেন্ট।

মঙ্গলবার, ভারত সফরের দ্বিতীয় দিনের  শুরুতে মার্কিন প্রেসিডেন্টকে নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে গার্ড অব অনার দেয়া। ২১ বার দেয়া তোপধ্বনি। সেখান থেকে রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন মার্কিন প্রেসিডেন্ট ও ফাস্ট লেডি মেলানিয়া।  

দুপুর সাড়ে ১২টার দিকে দিল্লির হায়দরাবাদ হাউজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট। প্রায় পৌনে দুই ঘন্টার বৈঠকে তিন বিলিয়ন ডলারের প্রতিরক্ষা সরঞ্জাম কেনার চুক্তিসহ তিনটি চুক্তি সই হয়। পরে যৌথ বিবৃতিতে মোদি জানান, ভারত ও আমেরিকার মধ্যে বন্ধন কেবল সরকারর সঙ্গে সরকারের নয়, এটা মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক। জানান, বড় ধরনের বাণিজ্য চুক্তি করতে চলছে দুই দেশ।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, প্রতিরক্ষা থেকে বাণিজ্য, তথ্য-প্রযুক্তি, শক্তিসহ নানা বিষয়ে ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। বানিজ্য চুক্তিকে আইনী মোড়কে পেশ করা হবে। বৃহৎ বাণিজ্য চুক্তির বিষয়ে আমরা আলোচনা চালাচ্ছি।

অন্যদিকে, সন্ত্রাস রুখে  দিতে একসঙ্গে কাজ করার প্রত্যয়ও জানান ট্রাম্প। জানান, ভারতের অভ্যর্থনায় তিনি ও তার স্ত্রী অভিভূত হয়েছেন।

ট্রাম্প বলেন, যে কোন সময়ের  চেয়ে ভারত যুক্তরাষ্ট্র সম্পর্ক শক্তিশালী অবস্থানে রয়েছে।  গত কয়েক বছরে ভারতে যুক্তরাষ্ট্রের রপ্তানি ৬০ শতাংশ বেড়েছে। প্রধানমন্ত্রী মোদি এবং আমি একটি মুক্ত এবং ভারসাম্যহীন ইন্দো-প্যাসিফিক অঞ্চল এবং একটি বিস্তৃত বাণিজ্য চুক্তির জন্য কাজ করতে একমত হয়েছি। 

হায়দরাবাদ হাউসে যখন মোদির সঙ্গে বৈঠক করছেন মার্কিন প্রেসিডেন্ট, তখন দিল্লির একটি সরকারি স্কুলে পড়ুয়াদের সঙ্গে দেখা করলেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।  
 

আরও পড়ুন