জেলার সংবাদ, বিশেষ প্রতিবেদন

ভোলায় প্রকাশ্যে বেচাকেনা হচ্ছে জাটকা

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২৫শে জানুয়ারী ২০২২ ১১:৪১:২৬ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা-তেঁতুলিয়া চলছে জাটকা শিকার। জেলার প্রায় সব মাছঘাট এবং বাজারে হাঁকডাক দিয়ে প্রকাশ্যে বেচাকেনা হচ্ছে জাটকা। মৎস্য বিভাগ, কোস্টগার্ড, নৌপুলিশসহ প্রশাসনের কঠোর নজরদারিতে বন্ধ হচ্ছে না।  ঋণের টাকা পরিশোধের পাশাপাশি পেটের দায়ে বাধ্য হয়ে জাটকা ধরার কথা জানান জেলেরা।

ভরা মৌসুমে ইলিশের দেখা না মিললেও, পৌষ-মাঘের অসময়ে ভোলার মেঘনা ও তেতুঁলিয়া নদীতে ধরা পড়ছে প্রচুর ইলিশ। তবে জেলেদের জালে বড় ইলিশের চেয়ে জাটকা ধরা পড়ছে বেশি।

নভেম্বর থেকে জুন পর্যন্ত জাটকা আহরণ, মজুদ, পরিবহন ও কেনাবেচার উপর নিষেধাজ্ঞা দেয় মৎস্য বিভাগ। কিন্তু তা অমান্য করে মেঘনা-তেঁতুলিয়া নদীতে জাটকা নিধনের মহোৎসব চলছে।

প্রতি হালি জাটকা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৩০০ টাকা পর্যন্ত। ঋণের টাকা পরিশোধ ও পেটের দায়ে কারেন্ট জাল দিয়ে জাটকা শিকারের কথা জানান জেলেরা।

আর মোকামে না পাঠালেও স্থানীয় বাজারে জাটকা বিক্রির কথা স্বীকার করেছেন আড়তদাররা।

কিছু অসাধু জেলে ও ব্যবসায়ী নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরছে উল্লেখ করে অভিযান অব্যাহত রাখার কথা জানিয়েছে মৎস্য অধিদপ্তর।

ভোলা সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ জামাল হোসেন বলেন, আমাদের অবস্থান অত্যন্ত কঠোর। মাছকে বড় হতে দিতে আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।

চলতি অভিযানে ১৬১ জেলেকে জেল-জরিমানা এবং ৩ লাখ মিটার কারেন্ট জালসহ ৯ মেট্রিকটন জাটকা জব্দ করা হয়েছে।

আরও পড়ুন