আন্তর্জাতিক, বিজ্ঞান ও প্রযুক্তি

মঙ্গলে একশ দিন পার করলো নাসার মহাকাশযান

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ৩রা জুন ২০২১ ০২:২০:৪৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মঙ্গল গ্রহে অবতরণের শততম দিন পার করলো নাসার পাঠানো মহাকাশযান পারসেভারেন্স রোভার। মঙ্গলের পর এবার ভেনাসেও মিশন পাঠানো হবে বলে জানিয়েছে সংস্থাটি।

লাল গ্রহ মঙ্গলে প্রাণের অস্তিত্ব অনুসন্ধানে পারি জমিয়েছিল যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসার মহাকাশযান পারসেভারেন্স রোভার। শ্বাসরুদ্ধকর অবতরণের পর বিভিন্ন প্রতিকূলতা পেরিয়ে একশ দিন পার করেছে যানটি। 

ছয় চাকার এই স্বয়ংচালিত যানটি সাত মাসের মহাকাশ ভ্রমনের পর পৃথিবী থেকে চারশ ৭০ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থান করা মঙ্গলে সফল অবতরণ করে। মঙ্গলে প্রাণের অস্তিত্ব অনুসন্ধান, ভূতত্ব ও জলবায়ু সম্পর্কে অনুসন্ধান চালাচ্ছে পারসেভারেন্স রোভার।

গত ১৮ ফেব্রুয়ারি মঙ্গলের বিষুব রেখার উত্তরে জেজেরো ক্রেইটার নামের ৮৯ কিলোমিটার চওড়া এক মৃত জ্বালামুখে অবতরণের পর থেকে পারসেভারেন্স পাঠিয়েছে বেশ কিছু ছবি। আর তার পাঠানো ছবি থেকে গ্রহটি সম্পর্কে গুরুত্বপূণ তথ্য পেয়েছে বিজ্ঞানীরা। 

রোভারের সাথেই পাঠানো হয়েছিল এক কেজি ওজনের হেলিকপ্টার ইনজেনুইটিকে। মঙ্গলের আকাশে উড়ে উড়ে ছবি তুলে পাঠিয়েছে পৃথিবীতে। 

এদিকে মঙ্গলে রোভারের শততম দিনের পরপরই  নাসা ঘোষণা করেছে, সৌরজগতের আরেকটি গ্রহ ভেনাসে দুই মিশন পাঠানো হবে। বায়ুমন্ডল ও ভূতাত্বিক বৈশিষ্ট পরীক্ষা করার জন্য ২০২৮ সাল থেকে ২০৩০ সালের মধ্যেই পাঠানো হবে মিশন দুটি।

আরও পড়ুন