• শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১
  • দুপুর ১:২৩

মহাকবি মাইকেল মধুসূদনের জন্মদিন আজ

মহাকবি মাইকেল মধুসূদনের জন্মদিন আজ
বাংলার নবজাগরণ সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব বিশিষ্ট কবি ও নাট্যকার মহাকবি খ্যাত মাইকেল মধুসূধন দত্ত।

১৮২৪ সালের ২৫শে জানুয়ারি যশোহরের কপোতাক্ষ নদের তীরে সাগরদাঁড়ি গ্রামের জন্মগ্রহণ করেন। বাংলায় প্রথম নাটক রচনা, অমিত্রাক্ষরের প্রবর্তকের আজ ১৯৭তম জন্মদিন।

কপোতাক্ষ নদ থেকে ৬ হাজার মাইল দূরে বসে শৈশবের স্মৃতিমায়ায় লিখেছেন এক কবিতা কপোতাক্ষ নদ। ইংরেজি সাহিত্যপ্রেমি মাইকেল পাশ্চাত্যের আকর্ষণে ১৮৪৩ সালে খ্রিস্টধর্ম গ্রহণ করেন। মাইকেল উপাধি ধারণ করেন। শুরু করেন ইংরেজি সাহিত্য রচনা। 

তার প্রথম ইংরেজি কাব্যগ্রন্থ ‘The Captive Ladie’কে ইংরেজরা তখন সাদরে গ্রহণ করেনি। সাহিত্য রচনার দ্বিতীয়ার্ধে মাতৃভাষার টান পান মাইকেল, শুরু করেন বাংলা রচনা। 

তিনি বাংলা ভাষায় সনেট ও অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক। তার সর্বশ্রেষ্ঠ কীর্তি হচ্ছে- অমিত্রাক্ষর ছন্দে রচিত "মেঘনাদ বধ" মহাকাব্যটি। বাংলা ভাষায় রচিত প্রথম মৌলিক নাটক শর্মিষ্ঠার লেখকও তিনি। 

একেই কি বলে সভ্যতা, বুড়ো শালিকের ঘাড়ে রোঁ তার অনন্য কীর্তি যা বাংলা সাহিত্যে প্রহসনের যুক্ত করে। পদ্মাবতী, তিলোত্তমা সম্ভব কাব্য, কৃষ্ণকুমারী, ব্রজঙ্গনা কাব্য, বীরঙ্গনা কাব্য, চতুর্দশদপদী কবিতাবলী, হেক্টরবধসহ বেশকিছু কালজয়ী সাহিত্যের স্রষ্টা তিনি। 

মধুসূদনের শেষ জীবন চরম দুঃখ ও দারিদ্র্যের মধ্য দিয়ে অতিবাহিত হয়। ১৮৭৩ খ্রিস্টাব্দের ২৯শে জুন আলিপুর জেনারেল হাসপাতালে কপর্দকহীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

ডেস্ক
কামরুল ইসলাম
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৫শে জানুয়ারী, ২০২১
আপডেটঃ শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ০২:৩৭


সর্বশেষ

আরও পড়ুন