আন্তর্জাতিক, ইউরোপ

মহাকাশে পাঠানো হল ১২বোতল ওয়াইন

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

রবিবার ১০ই নভেম্বর ২০১৯ ০৩:১৩:৩১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মহাকাশের বিকিরণ ও ভারশূন্য অবস্থা ওয়াইনের ‘এজিং’ পদ্ধতির উপর কী প্রভাব ফেলে তা জানার জন্যই স্পেস স্টেশনে পাঠানো হয়েছে মদের বোতলগুলি।

উৎকৃষ্টমানের ফরাসি ওয়াইন ভর্তি ১২টি বোতল সম্প্রতি পাঠানো হয়েছে মহাকাশে। তবে ওই ওয়াইন খেতে পারবেন না অন্তর্জাতিক স্পেস সেন্টারের ক্ররা। মেইল অনলাইন জানায়।

গুণগত মান বৃদ্ধির জন্য তৈরির পর দীর্ঘদিন ওয়াইন সংরক্ষণ করে রাখা হয়। একেই বলে ওয়াইনের এজিং। মহাকাশের বিকিরণ ও ভারশূন্য অবস্থা ওয়াইনের ‘এজিং’ পদ্ধতির উপর কী প্রভাব ফেলে তা জানার জন্যই স্পেস স্টেশনে পাঠানো হয়েছে মদের বোতলগুলি।

একই সাথে কোম্পানিটি আরও ১২টি ওয়াইন দিয়েছে গবেষণার জন্য। যে গুলো পৃথিবীতেই থাকবে। মূলত পৃথিবীতে এজিং আর মহাকাশে এজিংয়ের মধ্যে কী পার্থক্য, তা জানার জন্যই এই উদ্যোগ গবেষকদের। এক বছর পর সে গুলিকে ফিরিয়ে আনা হবে মহাকাশ থেকে।

ফরাসি ওয়াইনের সেই বোতলগুলিকে ধাতুর কন্টেনারে ভরে পাঠানো হয়েছে আমেরিকার ভার্জিনিয়া থেকে। গত সোমবার সেই বোতলগুলি পৌঁছেছে আন্তর্জাতিক স্পেস স্টেশনে। লুক্সেমবার্গের একটি স্টার্ট আপ সংস্থা স্পেস কারগো আনলিমিটেড। তাদের উদ্যোগেই চলছে এই গবেষণা। এই সংস্থার সঙ্গে এ বিষয়ে যৌথভাবে কাজ করছে ফ্রান্স, জার্মানি ও বাভারিয়ার একটি করে বিশ্ববিদ্যালয়ও। 

আরও পড়ুন