জাতীয়, নারী

মহিলা পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আয়শা খানম মারা গেছেন

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

শনিবার ২রা জানুয়ারী ২০২১ ০৮:৫৮:০৬ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মহিলা পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আয়শা খানম মারা গেছেন।

শনিবার (২ জানুয়ারি) ভোরে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর মরদেহ সকাল সাড়ে ৮টায় সেগুনবাগিচার মহিলা পরিষদ কার্যালয়ে নেয়া হবে। এরপর নেত্রকোণায় নিজ গ্রামে দাফন করা হবে।

মুক্তিযোদ্ধা আয়েশা খানমের জন্ম নেত্রকোনা ও দুর্গাপুরের মাঝখানে গাবড়াগাতি গ্রামে ১৯৪৭ সালের ১৮ অক্টোবর। দেশে নারীর প্রতি সহিংসতা বন্ধে সব সময় সোচ্চার ছিলেন আয়েশা খানম। ছাত্রনেতা থেকে নারী নেত্রী হয়ে উঠেছিলেন তিনি। ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন ১৯৬৬ র ছাত্র আন্দোলন, ঊনসত্তরের গণ-অভ্যুত্থান, সত্তরের নির্বাচন এবং একাত্তরের অসহযোগ আন্দোলনসহ স্বাধীনতা যুদ্ধের পথে এগিয়ে যেতে যেসব আন্দোলন-সংগ্রাম সংঘটিত হয়েছিল সেসবগুলোতেই তিনি সামনের সারিতে ছিলেন৷ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী আয়েশা খানম বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ছিলেন তিনি৷ এছাড়া রোকেয়া হলের নির্বাচিত সাধারণ সম্পাদক ও সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন৷ একাত্তরের উত্তাল দিনগুলিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেসব ছাত্রনেতা মুক্তি সংগ্রামকে ত্বরান্বিত করতে নিজের জীবন উৎসর্গ করেছিলেন তাদেরই একজন ছিলেন আয়েশা। আগরতলায় গিয়ে আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবাও দিয়েছেন এই বীর মুক্তিযোদ্ধা।

দেশ স্বাধীন হওয়ার পর নিজেকে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, প্রগতিশীল, সমান অধিকার ভিত্তিক সমাজ গড়ার কাজে জড়িয়ে রেখেছেন নারীনেত্রী আয়েশা খানম৷ এছাড়া নারী অধিকার প্রতিষ্ঠার জন্য আমৃত্যু লড়াই চালিয়ে গেছেন। স্বাধীনতা যুদ্ধের সময় পাক বাহিনী ও তাদের দোসরদের নির্যাতনের শিকার নারীদের পুনর্বাসন এবং শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবারের সদস্যদের সহায়তায় কাজ করেন তিনি৷ শুরু থেকেই বাংলাদেশ মহিলা পরিষদের সঙ্গে যুক্ত৷ প্রথমে ছিলেন প্রতিষ্ঠাতা সহ-সাধারণ সম্পাদক এবং বর্তমানে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন আয়েশা খানম৷

আরও পড়ুন