জাতীয়, স্বাস্থ্য

মানবিক ও সহানুভূতিশীল যে কেউ কিডনি দান করতে পারবে: হাইকোর্ট

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ৫ই ডিসেম্বর ২০১৯ ০৪:০৬:৩৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মানবিক ও সহানুভূতিশীল যে কেউ কিডনি দান করতে পারবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট। আর আদেশে বলা হয়েছে, কেনাবেচা করা ও মাদকাসক্ত যে কারও কিডনি নেয়া যাবেনা।

বাবা মা, ভাই বোন নিকটাত্মীয় ছাড়াও বন্ধুবান্ধব বা যে কেউ মানবিক ও সহানুভূতিশীল হয়ে কাউকে কিডনি দান করতে পারবে। এমন আদেশ দিয়েছে হাইকোর্ট । বিচারপতি মঈনুল ইসলাম চোধুরী ও বিচারপতি মোহাম্মদ দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।  

মানুষের শরীরে অঙ্গ প্রত্যঙ্গ প্রতিস্থাপন আইন ১৯৯৯ এর তিনটি ধারা সংশোধন করে এ আদেশ দেয় আদালত।  তবে অর্থের বিনিময়ে কেউ কিডনি দিতে পারবে না এবং মাদকাসক্ত কারো কিডনি নেয়া যাবে না বলেও আদেশে বলা হয়েছে।  

২০১৫ সালে রিট আবেদনকারী ফাতেমা জোহরা তার মেয়ে ফাহমিদাকে একটি কিডনি দান করেন। সেটিও অকেজো হয়ে গেলে কিডনি প্রতিস্থাপনের জন্য দাতা পেলেও আইনগত বাধার কারণে মেয়েকে আর কিডনি দিতে পারেননি তিনি। এ অবস্থায় মানবদেহে কিডনি প্রতিস্থাপন আইনের ২-এর গ, ৩ ও ৬ ধারা বাতিল চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন ফাতেমা জোহরা। ২০১৭ সালের ২৪শে আগস্ট হাইকোর্ট বেঞ্চ এ নিয়ে রুল জারি করে।  দীর্ঘ শুনানি শেষে ওই রুল নিষ্পত্তি করে বৃহষ্পতিবার এ আদেশ দিলো হাইকোর্ট। 
 

আরও পড়ুন