আন্তর্জাতিক, আমেরিকা

মার্কিন নির্বাচনে চীন, রাশিয়া, ইরানের বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

শনিবার ৮ই আগস্ট ২০২০ ০১:১৭:২৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ট্রাম্পের বিশ্বাস- তার পুনর্নির্বাচনের বিরুদ্ধে রাশিয়া, চীন।

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে চীন, রাশিয়া ও ইরান হস্তক্ষেপের চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন মার্কিন গোয়েন্দারা। 

স্থানীয় সময় শুক্রবার ন্যাশনাল কাউন্টার ইনটেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি সেন্টারের পরিচালক উইলিয়াম এভানিনা এক বিবৃতিতে জানান, তিনটি দেশ ‘প্রত্যক্ষ এবং পরোক্ষ প্রভাবের মাধ্যমে ভোটে হস্তক্ষেপের চেষ্টা করছে। তারা অনলাইনে গুজব ছড়িয়ে নানা ভাবে ভোটারদের প্রভাবিত করতে চাইছে, বিশৃঙ্খলা সৃষ্টি করছে এবং গণতান্ত্রিক ব্যবস্থার উপর আমেরিকার ভোটাদের আস্থা নষ্ট করার চেষ্টা করছে। 

এদিকে একই দিন নিউজার্সিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, আসন্ন নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের বিষয়টি তার প্রশাসন গভীরভাবে নজর রাখছেন।  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনে করেন, তিনি পুনরায় নির্বাচিত হওয়ার বিষয়টির বিরুদ্ধে রাশিয়া ও চীন। দেশ দু'টি চায়, প্রসিডেন্ট হিসেবে ট্রাম্পের মেয়াদ শেষ হয়ে যাক। 

ট্রাম্প এ ব্যাপারে বলেছেন, রাশিয়া চায়- ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন শেষ করুক। কারণ, রাশিয়ার ব্যাপারে কড়া অবস্থান আমার চেয়ে আর কেউ নেয়নি। তিনি মনে করেন, চীন ও ইরান তার ব্যাপারে একই মনোভাব পোষণ করে।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে জিতিয়ে দিতে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ রয়েছে। তবে কয়েক বছরেও সে ব্যাপারে সঠিক কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি। যদিও ট্রাম্প বারবার নিজেকে নির্দোষ দাবি করে নির্বাচনে কোনো ধরনের হস্তক্ষেপের বিষয়টি নাকচ করে দিয়েছেন। অভিযোগের বিষয় রাশিয়ার পক্ষ থেকেও নাকচ করা হয়েছে।

আরও পড়ুন