জাতীয়, আইন ও কানুন

মাস্ক না পরলে, স্বাস্থ্যবিধি না মানলে লাখ টাকা জরিমানা

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

সোমবার ১লা জুন ২০২০ ০১:৪৮:৫৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের মধ্যে বাড়ির বাইরে বের হলে ব্যক্তিকে অবশ্যই মাস্ক পরার পাশাপাশি অন্যান্য স্বাস্থ্যবিধি মনে চলতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (ভারপ্রাপ্ত মহাপরিচালক) নাসিমা সুলতানা সাক্ষরিত এক ঘোষণায় এ কথা বলা হয়েছে। কোনো ব্যক্তি এই আইন না মানলে তার বিরুদ্ধে সংক্রমণ আইন–২০১৮ অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। নতুন এই ঘোষণার কারণে মাস্ক না পরে বা অন্যান্য স্বাস্থ্যবিধি না মেনে বাইরে চলাচল করলে ব্যক্তিকে সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড বা এক লাখ টাকা জরিমানা করা যাবে। অবশ্য ঘোষণায় এই আইন জেলা প্রশাসক ও যথাযথ কর্তৃপক্ষকে সতর্কতার সঙ্গে বাস্তবায়ন করতে বলা হয়েছে।

জেলা প্রশাসক বা যথাযথ কর্তৃপক্ষ যদি মনে করেন, সংক্রমণ আইনের ২৪ (১, ২) ধারায় অপরাধ সংঘটন করলে সর্বোচ্চ সাজা ছয় মাসের কারাদণ্ড বা এক লাখ টাকা জরিমানা করা হবে।

প্রসঙ্গত, দেশে করোনা সংক্রমণের হার বেড়েই চলেছে। এরইমধ্যে ৪৭ হাজার ১৫৩ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে শনাক্ত হয়েছেন। আর, এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৫০ জনের। দেশে দীর্ঘদিন বন্ধ থাকার পর গতকাল থেকে ট্রেন ও লঞ্চ চলাচল শুরু হয়। আজ সোমবার থেকে শুরু হয়েছে বাস ও অভ্যন্তরীণ বিমান চলাচল। ইতিমধ্যেই সাধারণ ছুটি শেষে কর্মস্থলে যোগ দিয়েছেন সরকারি ও বেসরকারি কর্মজীবিরা। এর মাঝে সংক্রমণ ঠেকাতেই স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য এই আইনের ঘোষণা আসলো।

আরও পড়ুন