রাজনীতি, মহানগরী, বিশেষ প্রতিবেদন

মেয়াদোত্তীর্ণ কমিটিই চালাচ্ছে চট্টগ্রাম মহানগর আ.লীগ

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

শুক্রবার ২৪শে সেপ্টেম্বর ২০২১ ০১:৩১:১১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নিয়মিত সম্মেলন না হওয়ায় আহ্বায়ক কমিটি দিয়ে চলছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের বেশিরভাগ ওয়ার্ড ও থানা কমিটি। মেয়াদোত্তীর্ণ হলেও গ্রুপিংয়ের কারণে কমিটিগুলো গঠন করা সম্ভব হয়নি। এদিকে, মহানগর ও দক্ষিণ জেলা আ.লীগের কার্যক্রমও চলছে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে। সম্প্রতি কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী ডিসেম্বরের মধ্যে ইউনিট, ওয়ার্ড ও থানার সম্মেলন শেষ করে প্রস্তুত থাকতে বলা হয়েছে মহানগর কমিটির সম্মেলনের জন্য।

চট্টগ্রাম মহানগরের ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডে আওয়ামী লীগের সম্মেলন হয়েছিলো ১৯৯৭ সালে। তিন বছরের এই কমিটি পার করেছে ২৪ বছর। ২০০৪ সালে কোতোয়ালি থানা আওয়ামী লীগের সম্মেলন হয়। কমিটির মেয়াদ তিন বছর থাকলেও ১৭ বছর ধরে চলছে মেয়াদোত্তীর্ণ কমিটির কার্যক্রম।

মহানগরীর ৪১টি ওয়ার্ডের মধ্যে বেশিরভাগ ওয়ার্ড ও থানা কমিটির সম্মেলন হয়েছে ১৫ থেকে ২০ বছর আগে। সংসদ নির্বাচনকে সামনে রেখে তৃণমূল কমিটিগুলোর সম্মেলনের উদ্যোগের কথা জানান কেন্দ্রীয় নেতারা।

আওয়ামী লীগের (চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত) সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ মাহমুদ আল স্বপন বলেন, 'আমরা উদ্যোগ নিয়ে চট্টগ্রাম মহানগরীতে ইউনিট সম্মেলন, থানা সম্মেলন, ওয়ার্ড সম্মেলন ও মহানগর সম্মেলন এ বছরই আমরা সম্পন্ন করবো।'

২০১৩ সালে মহিউদ্দিন চৌধুরীকে সভাপতি ও আ জ ম নাছিরকে সাধারণ সম্পাদক করে নগর আওয়ামী লীগের তিন বছর মেয়াদের কমিটি গঠন করা হয়েছিলো। ২০১৭ সালে মহিউদ্দিন চৌধুরী মারা যাওয়ায় মাহতাব উদ্দিন চৌধুরীকে দেয়া হয় ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্বে। তিন বছরের কমিটি পার করেছে ৫ বছর।

এদিকে, কেন্দ্রের নির্দেশে ডিসেম্বরের মধ্যে ১২৯টি ইউনিট, ৪৩টি ওয়ার্ড, ১৫টি থানার সম্মেলন শেষ করতে হবে নগর আওয়ামী লীগকে।

চট্টগ্রাম নগর আওয়ামী লীগ সভাপতি মাহাতাব উদ্দিন চৌধুরী বলেন, 'আমাদের দলীয় প্রধান শেখ হাসিনার নির্দেশ মানতে হবে। আমাকে সহযোগিতা করলে প্রধানমন্ত্রীকে আমি একটি নগর কমিটি উপহার দেবো।'

২০১২ সালে মোছলেম উদ্দিনকে সভাপতি ও মফিজুর রহমানকে সাধারণ সম্পাদক করে দক্ষিণ জেলা আওয়ামী লীগের কমিটি ঘোষণা করা হয়। তিন বছরের এই কমিটি পার করেছে সাত বছর।

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ জানান, 'ইউনিয়ন পরিষদের ইলেকশন নেই, সে জায়গাগুলোতেই উনারা সম্মেলন করে ফেলবে। ইউনিয়ন পরিষদেরগুলো শেষ করে আমার থানা সম্মেলন করে পরে জেলা সম্মেলন করবো। এটাই কেন্দ্রীয় আওয়ামী লীগের নির্দেশনা।'

শুধু আওয়ামী লীগ নয় নগর যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ ও শ্রমিক লীগের মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে দীর্ঘদিন ধরে চলছে কার্যক্রম। ফলে কোন্দলে জড়িয়ে পরার পাশাপাশি নেতাকর্মীদের মধ্যে বাড়ছে বিবাদ।

আরও পড়ুন