আন্তর্জাতিক, ভারত

মোদীর দেশে ট্রাম্প

ময়ূখ

ডিবিসি নিউজ

সোমবার ২৪শে ফেব্রুয়ারি ২০২০ ১২:১৫:০৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ভারতে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

নভেম্বরে মার্কিন ভোট, তার আগে দুই দিনের এই রাষ্ট্রীয় সফরে আসলেন তিনি। ট্রাম্প হলেন ভারত সফরে আসা অষ্টম মার্কিন প্রেসিডেন্ট।

কয়েকমাস আগে যখন মার্কিন যুক্তরাষ্ট্রে সফরে গেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তখন ডোনাল্ড ট্রাম্পের তত্ত্বাবধানেই টেক্সাসে আয়োজন করা হয় "হাউডি, মোদি!" এক অভিনব অনুষ্ঠানের। 

ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরে তার সঙ্গে থাকছেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, কন্যা ইভানকা ও জামাতা জ্যারেড কুশনার। গুজরাটের আহমেদাবাদ, আগ্রা ও নয়াদিল্লি যাবেন মার্কিন প্রেসিডেন্ট।

আহমেদাবাদ পৌঁছে প্রথমেই সবরমতি আশ্রমে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানাবেন মার্কিন প্রেসিডেন্ট। এরপর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সরদার প্যাটেল ক্রিকেট স্টেডিয়ামে 'নমস্তে ট্রাম্প' সমাবেশে যোগ দেবেন তিনি।

সফরে তাজমহল পরিদর্শন করবেন মার্কিন প্রেসিডেন্ট। মঙ্গলবার রাষ্ট্রপতি ভবনে ভারতের প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন প্রেসিডেন্ট ট্রাম্প।

মার্কিন দূতাবাসে শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে গোলটেবিল বৈঠক শেষে মঙ্গলবার রাত ১০টায় ট্রাম্পের নয়াদিল্লি ত্যাগ করার কথা রয়েছে ট্রাম্পের। 

আরও পড়ুন