আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন স্থানে রহস্যময় 'মনোলিথ'

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

শুক্রবার ১৮ই ডিসেম্বর ২০২০ ১২:২৫:৪৪ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

গত কয়েক সপ্তাহ ধরেই যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন স্থানে হঠাৎ করেই দেখা গেছে উঁচু স্তম্ভের মতো ধাতব এক পদার্থ। প্রায় একই রকম দেখতে এসব 'মনোলিথ' কোথা থেকে এসেছে তা জানার আগেই আবার গায়েব হয়ে গেছে। এ নিয়ে মানুষের মনে দানা বাঁধতে শুরু করেছে নানা বিস্ময়।

বিশ্বের বিভিন্ন দেশে দেখা গেছে বিস্ময়কর ধাতব পদার্থ মনোলিথ। এটি অনেকটা অ্যালুমিনিয়ামের তৈরি বড় আয়নার মত ধাতব বস্তু। তবে আদতে এটি অ্যালুমিনিয়াম নাকি অন্য কোন ধাতু তা নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা।

যুক্তরাষ্ট্রের উটাহ অঞ্চলের প্রত্যন্ত মরুভূমিতে রহস্যময় এই বস্তুটি প্রথম দেখা যায়। এরপরই ১০ থেকে ১২ ফুট উচ্চতার এই বস্তুটি ঠিক কী, তা নিয়ে শুরু হয় জল্পনাকল্পনা। তবে অবাক করা বিষয়, কিছু বুঝে ওঠার আগেই ওই জায়গা থেকে উধাও হয়ে যায় সেই মনোলিথ।

উটাহ'র পর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া আর রোমানিয়ার নিয়াম্ট গ্রামের কাছের পাহাড়েও দেখা দেয় এই মনোলিথ৷ রোমানিয়ায় চারদিন পর সেখান থেকেও ৯ ফুট উচ্চতার মনোলিথটি গায়েব হয়ে যায়।

গত রবিবার (১৩ ডিসেম্বর) ব্রিটেনের কম্পটন বিচের কাছের একটি মনোলিথ সবার নজর কাড়ে৷ প্রায় আট ফুট উঁচু এই স্তম্ভ দেখতেও ভিড় করে শত শত মানুষ। তবে কী কারণে এমন হচ্ছে তা নিয়ে বিস্ময় কাটছেই না।

আরও পড়ুন